fbpx

খেলার ছলে বাংলা ভাষায় ইংরেজি শিখুন ডুয়োলিঙ্গো অ্যাপে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় ভাষা শিক্ষা অ্যাপ ডুয়োলিঙ্গো প্রথমবারের মতো বাংলাভাষীদের জন্য চালু করল ইংরেজি ভাষা শিক্ষা অ্যাপ। এই অ্যাপ বাংলায় ব্যবহার করে সহজেই বাংলাদেশসহ পৃথিবীর যে কোনো বাংলাভাষী মানুষ বিনামূল্যে ইংরেজি শিখতে পারবেন। অ্যাপটি আইওএস, অ্যান্ড্রয়েড ও ওয়েব থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

ডুয়োলিঙ্গোর লক্ষ্য হল, বাংলায় ইংরেজি শেখার এই অ্যাপ বাংলাদেশ ও ভারতে বসবাসকারী ৩০ কোটি বাংলাভাষীর কাছে সহজলভ্য করা। এর কোর্স ম্যাটেরিয়ালগুলো গ্যামিফায়েড ও ইন্টার-অ্যাক্টিভ, যা ব্যবহারকারীদের জন্য বেশ মজার হবে।

অ্যাপটির মুখপাত্র করণদীপ সিং কাপানি বলেন, ‘এখানে ইংরেজি শেখাকে সাধারণত খুব কঠিন মনে করা হয়। কিন্তু অনেকেই এটা বোঝে না যে স্থানীয় উপমহাদেশীয় ভাষাগুলো অনেক বেশি জটিল। সে তুলনায় ইংরেজি ভাষা অনেক সহজ। ইন্টারনেট ও ডিজিটালাইজেশনের উত্তেরোত্তর চাহিদা বৃদ্ধির ফলে বাংলাদেশের বিশাল বাজারে আমাদের সেবা সম্প্রসারণের জন্য আমরা মুখিয়ে আছি। কেননা এভাবে আমরা আরও বেশি আঞ্চলিক ও স্থানীয় ভাষার সঙ্গে যুক্ত হতে পারব।’

এই অ্যাপে অনেকটা খেলার ছলে ইংরেজি শেখা যাবে। ব্যবহারকারীরা বিভিন্ন ধাপে পয়েন্ট অর্জন করবেন ও পরবর্তী ধাপে পৌঁছাবেন। এর মাধ্যমে ইংরেজিটা শেখা হয়ে যায়। অধ্যায়গুলো ‘বাইট-সাইজড’, অর্থাৎ ছোট ছোট ধাপ। এগুলো সম্পাদন করতে আলাদা করে সময় বের করে পড়তে বসতে হবে না। দৈনন্দিন কাজের মাঝেই পড়া, লেখা, বলা ও শোনার কাজটি করা যাবে।

অ্যাপটিতে মেশিন লার্নিং ব্যবহার করে শিক্ষার্থীদের ব্যক্তিগত প্রয়োজন অনুসারে পাঠক্রম দেয়া হবে। এতে ব্যবহারকারীদের শেখানোর জন্য সবচেয়ে কার্যকরী উপায় A/B টেস্টিং মেথড ব্যবহার করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply