fbpx

খোঁজ মিলল হ্যারি পটারের জাদুর পোশাকের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হ্যারি পটারের কথা মনে আছে তো? গোল চশমা, কপালে কাটা দাগ আর হাতে ম্যাজিক ওয়ান্ড। লর্ড  ভোল্ডেমর্টের সাথে যুদ্ধে তার একমাত্র পথপ্রদর্শক হোগার্টসের প্রফেসর আলবাস ডাম্বলডোর। এই প্রফেসরই বড়দিনে হ্যারিকে উপহার দিয়েছিলেন একটি পোশাক, যা পরে নিমেষেই অদৃশ্য হতে পারত হ্যারি পটার।

জে কে রাওলিংয়ের কল্পনার সেই ‘ইনভিসিবিলিটি ক্লথ’আর শুধু গল্পে বাঁধা পড়ে নেই। চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৈরি করে ফেলেছেন এমনই এক পোশাক, যা গায়ে জড়ালে সিসি ক্যামেরায় ধরা পড়বে না কেউ।

পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। দিনের আলো বা রাতের অন্ধকার, সব সময়েই সমান কার্যকর এই ‘জাদুর পোশাক’। একটি বিজ্ঞান উদ্ভাবন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছে উহানের এই আবিষ্কার।

হ্যারি পটারের ওই পোশাকের থেকে এটি একটু আলাদা। বিজ্ঞানী দলটি জানিয়েছে, মানুষ খালি চোখে এই ইনভিসডিফেন্সকে সহজেই দেখতে পারবে। অর্থাৎ এই আলখেল্লা গায়ে জড়ালে কেউ দিনদুপুরে উধাও হয়ে যাবে না। তবে এখানে এমনই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যেটি পরলে সিসি ক্যামেরায় ব্যবহারকারীকে দেখা যাবে না।

উহান বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব কম্পিউটার সায়েন্স’ -এর অধ্যাপক ওয়াং ঝেং বলেন, এখন বেশির ভাগ নজরদারি ব্যবস্থা যে কোনও ব্যক্তিকে চিহ্নিত করে ফেলতে পারে। রাস্তায় যে ক্যামেরা বসানো থাকে, তাতেও পথচারীদের চিহ্নিত করা যায়। আধুনিক উন্নতমানের গাড়িতেও এই ব্যবস্থা রয়েছে। গাড়ির কাছাকাছি কোনও পথচারী বা অন্য কোনও বাধা এলে নজরদারি ব্যবস্থা সতর্ক করে দেয়। ‘ইনভিসডিফেন্স’ ব্যবহার করলে ক্যামেরা বুঝতে পারবে কিছু একটা সামনে রয়েছে, কিন্তু নির্দিষ্ট ব্যক্তিকে চিহ্নিত করতে পারবে না।

ঝেং জানান, পোশাকের দাম নাগালেই রাখা হয়েছে। ৫০০ ইউয়ান বা মাত্র ৭০ ডলার খরচ করে আপনি এই জাদুর পোশাক কিনতে পারবেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭ হাজার টাকার কাছাকাছি।

তবে দুঃখের খবর হলো, যে কেউ এই আলখেল্লাটি কিনতে পারবেন না। কেননা সামরিক ক্ষেত্রে ব্যবহারের জন্যই এটি তৈরি করা হয়েছে। সেনাবাহিনীতে এই পোশাক ব্যবহার করা হলে, অনায়েসেই শত্রুর চোখকে ফাঁকি দেওয়া যাবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা শত্রুপক্ষের ড্রোনের চোখেও ধুলো দিতে পারবে জাদুর পোশাক ‘ইনভিসডিফেন্স’।

https://www.facebook.com/bbsbangla.news/videos/398092835819537

Advertisement
Share.

Leave A Reply