fbpx

খোলাবাজারে ফের ডলারের দাম সেঞ্চুরি ছাড়ালো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ডলারের দাম খোলাবাজারে যেন নিয়ন্ত্রণই করা যাচ্ছে না। ঈদের আগে ও পরে ডলারপ্রতি ১০০ থেকে ১০২ টাকার মধ্যে বিক্রি হলেও রবিবার তা ১০৩ টাকার বেশিতে বিক্রি হয়েছে।

ঢাকার মানি চেঞ্জার ও খোলাবাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, প্রতি ডলার ১০৩ টাকা ৫০ পয়সা থেকে ১০৪ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে।

মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, ঈদের আগে ও পরে ১০০ থেকে ১০২ টাকার মধ্যে ডলার কেনাবেচা হয়েছে। আজ তা ১০৩ টাকা ছাড়িয়ে যায়।

তবে খোলাবাজারে হঠাৎ করে ডলার চড়া হয়ে যাওয়ার কারণ বলতে পারছেন ব্যবসায়ীরা। তারা জানান, ঈদের আগে ও পরে বাজারে ডলারের সরবরাহ ও চাহিদা ভালো ছিল। কেননা এ সময় অনেকেই বিদেশ থেকে ঈদ করতে দেশে এসেছিলেন। ফলে সরবরাহ বৃদ্ধি পেয়েছে। আবার অনেকে ঈদের ছুটিতে বিদেশে গেছেন। ফলে তখনও ডলারের চাহিদা ছিল।

খোলাবাজার ও মানি চেঞ্জারগুলো সাধারণত বিদেশফেরত ও সংগ্রহে থাকা ডলার ক্রয় করে। ব্যাংকের  রপ্তানি ও প্রবাসী আয়ের সঙ্গে এই বাজারের সম্পর্ক নেই।

অন্যদিকে আমদানি পণ্যের দাম বেড়ে যাওয়ায় ব্যাংকিং চ্যানেলেও ডলারের দাম বেড়ে গেছে। কারণ রপ্তানি বাড়লেও প্রবাসী আয় কমেছে। ডলারের দাম আনুষ্ঠানিক ৯৪ টাকা ৪৫ পয়সা হলেও তা খোলাবাজারে এখন তা ১০০ টাকা ছাড়িয়ে গেছে।

Advertisement
Share.

Leave A Reply