fbpx

গলা পানিতে নাজেহাল হয়নি কেউ : তাপস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জলাবদ্ধতার সমস্যা সম্পূর্ণ সমাধান করতে না পারলেও অতীতের মতো ঢাকাবাসীকে কোমর পানি বা গলা পানিতে নাজেহাল হতে হয়নি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার সকালে টানা কয়েকঘণ্টা বৃষ্টির পর রাজধানীতে যে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, তা নিরসনে সিটি করপোরেশনের উদ্যোগ ও স্থায়ী সমাধানে নানা প্রকল্প নিয়ে এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, ‘ডিএনডি বাঁধ, হাতিরঝিল প্রকল্প, মেট্রোরেলের কার্যক্রমের ফলে জলাবদ্ধতার সম্পূর্ণ সমাধান এখন পর্যন্ত দেওয়া সম্ভব না হলেও অতীতের মতো ঢাকাবাসীকে কোথাও কোমর পানি বা গলা পানিতে নাজেহাল হতে হয়নি।‘

আজকের জলাবদ্ধতা বেশিক্ষণ স্থায়ী হয়নি জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, মঙ্গলবার সকাল ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ৩ ঘণ্টায় ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আমরা লক্ষ্য করেছি, বেশ কয়েকটি জায়গায় জলজট হলেও বিগত সময়ের জলজটের পরিমাণ ও স্থান সংখ্যার তুলনায় তা অনেকাংশেই কম। বিগত ৫ মাসে আমাদের গৃহীত কার্যক্রম এবং আজ সকাল থেকে আমাদের কর্মকর্তা-কর্মচারীদের মাঠ পর্যায়ে তৎপরতার কারণে বৃষ্টির পানি দ্রুততার সাথে নেমে যায়। সেজন্য আমি আমাদের কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানাই।

মেয়র বলেন, সাধারণত কোনো স্থানে তিন ঘণ্টার অধিক পানি জমে থাকাকে জলাবদ্ধতা হিসেবে চিহ্নিত করা হয়। আজকের বৃষ্টিতে আমরা ৩ ঘণ্টার মধ্যে প্রায় শতভাগ পানি নিষ্কাষণ করতে সক্ষম হয়েছি যদিওবা আমাদের লক্ষ হলো ১ ঘণ্টার মধ্যে বৃষ্টির পানি নিষ্কাষণ করা।

দীর্ঘমেয়াদে ঢাকাবাসীকে জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি দেওয়াই ডিএনসিসির লক্ষ্য উল্লেখ করে মেয়র বলেন, আজকের বৃষ্টিতে যেসব জায়গায় জলজট সৃষ্টি হয়েছে আমরা সেসব স্থানকে আমাদের পরবর্তী কার্যক্রমে প্রাধিকার দেবো এবং আগামী ২ বছরের মধ্যে জলাবদ্ধতাকে একটি সহনীয় মাত্রায় আনতে সক্ষম হবো বলে আমি বিশ্বাস করি।

তাপস বলেন, গত বছরের ৩১ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ওয়াসার কাছ থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পর ২ জানুয়ারি হতে জিরানি, মান্ডা,  শ্যামপুর, কালুনগর খালসহ খালগুলোর শাখা-প্রশাখা এবং পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট হতে আমরা বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছি। ইতোমধ্যে এসব খাল ও বক্স কালভার্ট হতে ১ লক্ষ ৩,৫০০ মেট্রিক টনের অধিক বর্জ্য ও ৬ লক্ষ ৭৯ হাজার মেট্রিক টন পলি অপসারণ করেছি। এছাড়াও ওয়াসার কাছ থেকে বুঝে পাওয়া অচল দুটি পাম্প স্টেশন এর তিনটি পাম্প মেশিন সচল করতে সক্ষম হয়েছি এবং বাকি ৩টি সচল করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এছাড়াও ওয়াসার কাছ থেকে পাওয়া বদ্ধ নর্দমা ও আমাদের উন্মুক্ত নর্দমাগুলো পরিষ্কারের কাজ চলমান রয়েছে এবং এই জুনের মধ্যেই তা শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে।

এসময় পানি উন্নয়ন বোর্ডের স্লুইস গেটগুলো সিটি করপোরেশনের কাছে দ্রুত হস্তান্তরের দাবি জানান মেয়র শেখ ফজলে নূর তাপস।

Advertisement
Share.

Leave A Reply