fbpx

গ্লোবাল নলেজ সোসাইটিতে এখন নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ: মোস্তাফা জব্বার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধু টেকসই উন্নয়নে নয়, বাংলাদেশ এখন গ্লোবাল নলেজ সোসাইটিতে নেতৃত্ব দিচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

দ্য ইনস্টিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (আইইইই)  বাংলাদেশ সেকশন কর্তৃক আয়োজিত মেম্বার্স এপ্রিশিয়েশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

সম্প্রতি প্রথম বাংলাদেশী হিসেবে প্রফেসর ড. সাইফুর রহমান দ্য ইনস্টিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (আইইইই) এর প্রেসিডেন্ট এবং প্রফেসর ড. সেলিয়া শাহনাজ আইইইই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কমিটির চেয়ার নির্বাচিত হন। তাদের জন্য এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশের প্রকৌশলীরা অত্যন্ত দক্ষতার সাথে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পরিচালনা করছে। আমাদের তরুণদের মেধা ও সৃজনশীলতা কাজে লাগিয়ে আগামী দিনে বাংলাদেশ রোবট উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশে পরিনত হবে।

তিনি আরও বলেন, আগামী ১২ ডিসেম্বর আমরা ৫জি প্রযুক্তির পরীক্ষামূলক সেবা কার্যক্রম উদ্বোধন করবো, যে কৃতিত্ব এতোদিন শুধু উন্নত বিশ্বের ৬/৭ টি দেশের ছিল। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

এসময় মোস্তাফা জব্বার ইতিহাসে প্রথম বাংলাদেশী হিসেবে প্রফেসর ড. সাইফুর রহমান আইইইই এর প্রেসিডেন্ট এবং প্রফেসর ড. সেলিয়া শাহনাজ আইইইই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কমিটির চেয়ার নির্বাচিত হওয়ায় তাঁদের অভিবাদন জানান। বলেন, এটাই প্রমাণ করে যে শুধুমাত্র টেকসই উন্নয়নে নয়, বাংলাদেশ এখন নেতৃত্ব দিচ্ছে গ্লোবাল নলেজ সোসাইটিতে।

বিশেষ অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এর প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, আগামীতে চতুর্থ শিল্প বিপ্লবে যেন বাংলাদেশ বিশ্বকে নেতৃত্ব দিতে পারে সেই জন্য প্রযুক্তিগত অবকাঠামো গড়ে তোলা, মানব সম্পদ উন্নয়ন এবং সরকারি সেবাসমূহ দেশের প্রান্তিক জনগোষ্ঠীর দোড়গোড়ায় পৌছে দিতে নিরলসভাবে ভাবে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা। আমরা স্বপ্ন দেখি, মাননীয় প্রধানমন্ত্রী ও তার সুযোগ্য আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নেতৃত্বে টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করে শুধু ইকোনমিক ও পলিটিক্যাল ডিপ্লোমেসি নয়, সায়েন্স ডিপ্লোমেসি ও টেকনোলজিক্যাল ডিপ্লোমেসিতেও আগামী দিনে বাংলাদেশ বিশ্বকে নেতৃত্ব দেবে। এবং এর মাধ্যমেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

উল্লেখ্য, আইইইই’র নির্বাচিত প্রথম বাংলাদেশি প্রেসিডেন্ট প্রফেসর ড. সাইফুর রহমান বুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগে পড়াশোনা করেছেন এবং বুয়েটে কিছুদিন শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে অ্যাডভান্সড রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। একই বিশ্ববিদ্যালয়ে তিনি ইলেকট্রিক্যাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর জোসেফ আর লরিং অধ্যাপক।

অন্যদিকে প্রথম বাংলাদেশী হিসেবে আইইইই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কমিটির নির্বাচিত চেয়ার প্রফেসর ড. সেলিয়া শাহনাজ বুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক। তিনি কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি দেড় শতাধিক আন্তর্জাতিক জার্নাল/কনফারেন্স পেপার প্রকাশ করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদানের জন্য তিনি কানাডিয়ান কমনওয়েলথ ফেলোশিপ এবং বাংলাদেশ একাডেমি অফ সায়েন্স গোল্ড মেডেল পেয়েছেন।

আইইইই হচ্ছে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং এবং সংশ্লিষ্ট বিভিন্ন শাখার জন্য একটি বৈশ্বিক পেশাদার সংগঠন যার কর্পোরেট হেডকোয়ার্টার আমেরিকার নিউইয়র্ক সিটিতে অবস্থিত। এটি বিশ্বের ১৬০ টি দেশে চার লক্ষাধিক সদস্য নিয়ে গঠিত প্রযুক্তিগত পেশাদারদের বৃহত্তম সংগঠন।

Advertisement
Share.

Leave A Reply