fbpx

ঘরে স্বর্ণালংকার পড়ে আছে? বিক্রিতেই মিলবে অধিক লাভ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে দেশের বাজারেও। ইতিহাসে সর্বোচ্চ মূল্যে দেশে এখন ভালো মানের স্বর্ণ বিক্রি হচ্ছে ৮৪ হাজার টাকা ভরিতে। ফলে  জুয়েলার্স ব্যবসায়ীরাও ক্রেতার দেখা পাচ্ছেন না।

অনেকের ঘরে আবার সোনার পুরনো অলংকার পড়ে আছে। এসময় যারা এই স্বর্ণালংকার বিক্রির চিন্তাভাবনা করছেন, তাদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

জুয়েলার্স সমিতির স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে , আগে অলংকারের ওজন থেকে ২০ শতাংশ বাদ দিয়ে মূল্য নির্ধারণ করতেন জুয়েলার্সের মালিকেরা। এখন থেকে ওজনের ১৫ শতাংশ বাদ দিতে নির্দেশ দিয়েছে সমিতি। একইভাবে অলংকার পরিবর্তনেও আগে ওজন থেকে ১০ শতাংশ বাদ দিয়ে হিসাব করা হতো। সেটিও কমিয়ে ৮ শতাংশ করা হয়েছে। এছাড়া সোনার অলংকার বিক্রির সময় ক্রেতার কাছ থেকে প্রতি গ্রামে কমপক্ষে ৩০০ টাকা মজুরি নিতে সদস্য প্রতিষ্ঠানকে অনুরোধ করেছে সমিতি।

উদাহরণ হিসেবে বলা যায়, আপনি কয়েক বছর আগে ৪৩ হাজার টাকায় ২২ ক্যারেটের এক ভরি ওজনের অলংকার কিনেছিলেন। এখন সেটি বিক্রি করতে গেলে আপনি ৭১ হাজার ৬৮১ টাকা পাবেন। তাতে ভরিতে আপনার মুনাফা হবে ২৮ হাজার ৬৮১ টাকা। আর ২১ ও ১৮ ক্যারেটের অলংকার হলে লাভের হিসেবও আলাদা হবে।

এর আগে শনিবার আগের সব রেকর্ড ভেঙে স্বর্ণের দামের নতুন রেকর্ড তৈরি হয় দেশের বাজারে। ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এখন ৮৪ হাজার ৩৩১ টাকায় গিয়ে দাঁড়ায়। এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ। নতুন করে ভরিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৯৮৩ টাকা দাম বাড়ানোতে স্বর্ণের দামের এই রেকর্ড তৈরি হয়েছে। নতুন দাম রোববার ৭ আগস্ট থেকে সারা দেশে কার্যকর করা হয়।

জুয়েলার্স সমিতি আরও জানায়, স্থানীয় বুলিয়ন বাজারে সোনার দাম বেড়েছে। সর্বশেষ গত বৃহস্পতিবার (৪ আগস্ট) সোনার মূল্য ভরিপ্রতি ১ হাজার ৪৯ টাকা বৃদ্ধি করেছিল তারা। তার আগে গত ২২ মে সোনার ভরি ৮২ হাজার ৪৬৪ টাকায় উঠেছিল, যা এত দিন ইতিহাসের সর্বোচ্চ দাম ছিল।

এ ছাড়া হলমার্ক করা ২১ ক্যারেট সোনার ভরি ৮০ হাজার ৪৮২ টাকা, ১৮ ক্যারেট ৬৮ হাজার ৯৯৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরির দাম দাঁড়াবে ৬৬ হাজার ৯৭৯ টাকা। তবে রুপার দাম বাড়ায়নি জুয়েলার্স সমিতি।

Advertisement
Share.

Leave A Reply