fbpx

ঘূর্ণিঝড় ইয়াস : চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঘূর্ণিঝড় ইয়াসের কারণে বন্ধ রয়েছে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে লাইটার জাহাজে পণ্য স্থানান্তরের কাজ। ফলে পরিস্থিতি স্বাভাবিক হবার আগ পর্যন্ত বন্দরে থাকা ২৭টি পণ্যবাহী জাহাজের পণ্য খালাসের কাজ বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ শিপ হ্যান্ডলিং অ্যান্ড বার্থ অপারেটর অ্যাসোসিয়েশন।

সংগঠনটির সভাপতি এ কে এম শামসুজ্জামান জানিয়েছে, ‘সাগর উত্তাল থাকায় বুধবার সকাল থেকেই বহির্নোঙরে বড় জাহাজ থেকে লাইটার জাহাজে পণ্য স্থানান্তর পুরোপুরি বন্ধ রয়েছে। সাগরে অতি বৃষ্টি ও উত্তাল ঢেউ থাকলে বড় জাহাজের সঙ্গে ছোট জাহাজ পাশাপাশি রেখে পণ্য আনা-নেওয়ার কাজ করা যায়না। তাই পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে আমাদের।’

বন্দর সূত্র থেকে জানা যায়, বহির্নোঙরে ২৭টি পণ্যবাহী জাহাজ থেকে পণ্য স্থানান্তর বন্ধ রয়েছে। এসব জাহাজে সিমেন্টের কাঁচামাল ক্লিংকার ও চুনাপাথর, গম, চিনি, ডাল, ভুট্টা, পাথর, কয়লা, সার রয়েছে।

বন্দরসচিব ওমর ফারুক জানিয়েছেন, বন্দর থেকে বহির্নোঙরে পণ্য খালাসের কাজ বন্ধের কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তবে সাগর উত্তাল থাকায় বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য স্থানান্তরের কাজ বন্ধ করে দিয়েছে বেসরকারি সংস্থাগুলো। সাধারণত বৃষ্টির সময়ও পণ্যের সুরক্ষার জন্যও কাজ বন্ধ করে দেওয়া হয়।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে প্রতিদিন দেড় হাজারেরও বেশি ছোট জাহাজের মাধ্যমে গড়ে দেড় লাখ টনের বেশি পণ্য স্থানান্তর করা হয়।

Advertisement
Share.

Leave A Reply