fbpx

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ নিয়ে প্রধানমন্ত্রীর সতর্কতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গত শনিবার বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি লঘুচাপ। আর তা আরও ঘণীভূত হয়ে নিতে পারে ঘূর্ণিঝড়ের ‍রূপ। যদি তা ঘূর্ণিঝড়ের রূপ নেয়, তাহলে এর নাম হবে ‘ইয়াস’। আজ এই ‘ইয়াস’ নিয়েই সবাইকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সাগরে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কার কথা তুলে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

আজ রবিবার (২৩ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মুজিববর্ষ উপলক্ষে গণভবন থেকে ভার্চুয়ালি ১০০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র উদ্বোধন করে তাঁর বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের পাশাপাশি ৩০টি বন্যা আশ্রয়কেন্দ্র, ৩০টি জেলা ত্রাণ গুদাম-কাম-দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র এবং ৫টি মুজিব কিল্লার উদ্বোধন এবং ৫০টি মুজিব কিল্লার ভিত্তিফলক উন্মোচন করা হয় আজকের এ অনুষ্ঠানে।

উদ্বোধনের পর তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী আরও বলেন, আধুনিক প্রযুক্তির কারণে আগে থেকেই প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে সতর্ক হওয়া যাচ্ছে। তাই সবাইকে দুর্যোগে ঝুঁকি কমানোর জন্য সচেতন ও সতর্ক থাকার কথা বলেন তিনি। পাশাপাশি, দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরে সরকার প্রধান বলেন, সম্ভাব্য এই ঘূর্ণিঝড় মোকাবেলায় আশ্রয় কেন্দ্র সম্পূর্ণভাবে প্রস্তুত রাখা হচ্ছে।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি তাজুল ইসলাম, মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনসহ ঊর্ধতন কর্মকর্তারা।

Advertisement
Share.

Leave A Reply