fbpx

চট্টগ্রাম টেস্ট: সুযোগ তৈরি করেও ব্যাকফুটে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে ভারত, দিন শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ২৭৮ রান। তবে, বোলারদের তৈরি করা সুযোগগুলো কাজে লাগাতে পারলে প্রথম দিন শেষে ফ্রন্টফুটেই থাকতে পারত বাংলাদেশ।

বুধবার টাইগারদের হয়ে বল হাতে সবচেয়ে উজ্জ্বল ছিলেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম, নিয়েছেন তিনটি উইকেট। দিনের শেষ সেশনে ৬ উইকেট হাতে নিয়ে ব্যাট করতে নামে ভারত। এই সেশনেও ক্যাচ ফেলেছে বাংলাদেশ। যার ফলে সেট হওয়া ব্যাটার চেতেশ্বর পূজারা এবং শ্রেয়াস আইয়ার গড়তে পেরেছেন ১৪৯ রানের এক লম্বা পার্টনারশিপ। দলীয় ২৬১ রানে তাইজুলের ঘূর্ণিতে কাটা পড়েন পূজারা। আউট হওয়ার আগে তিনি খেলেন ৯০ রানের এক দূর্দান্ত ইনিংস। তবে দিনের শেষ বলে মেহেদি হাসান মিরাজ ব্যাটার অক্ষর প্যাটেলকে আউট করলে ম্যাচে ফেরার আশা বাঁচিয়ে রাখে বাংলাদেশ।

এর আগে, চট্টগ্রামে টস জিতে ব্যাট করতে নামে ভারত। শুরুটা বেশ ভালোই করেছিল সফরকারিরা। তবে দলীয় ৪১ থেকে ৪৯ রানের মধ্যে তিন টপ অর্ডার ব্যাটার আউট হলে চাপে পড়ে লোকেশ রাহুলের দল।

দিনের দ্বিতীয় সেশনটিও বাংলাদেশের হতে পারত। ব্যক্তিগত ১২ রানে পূজারা এবং ৩০ রানে শ্রেয়াসের ক্যাচ মিস করেন উইকেটকিপার নুরুল হাসান সোহান। এই ক্যাচ দুটি ধরতে পারলে ম্যাচের দৃশ্যপট পুরোপুরি বাংলাদেশের অনুকূলেই থাকতে পারত।

৩ উইকেটে ৮৫ রান নিয়ে দ্বিতীয় সেশন শুরু করে ভারত। শুরুটা অবশ্য দারুণই হয়েছিল বাংলাদেশের। দলীয় ১১২ রানে ভয়ংকর হতে থাকা ব্যাটার ঋষাভ পান্তের উইকেট হারায় ভারত। মিরাজের করা ব্যাক অব দ্য লেন্থের বল কাট করতে গিয়ে বোল্ড হন তিনি। এরপর আদর্শ টেস্ট মেজাজে ব্যাট করতে থাকেন দুই ব্যাটার চেতেশ্বর পূজারা এবং শ্রেয়াস আইয়ার।

চা বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত তাদের সংগ্রহ ছিলো ৪ উইকেটে ১৭৪ রান। ভারতের পক্ষে চেতেশ্বর পূজারা সর্বোচ্চ ৯০ রান করে আউট হলেও ৮২ রানে অপরাজিত আছেন ব্যাটার শ্রেয়াস আইয়ার। বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম তিনটি, মেহেদি হাসান মিরাজ দুটি এবং খালেদ আহমেদ নিয়েছেন একটি উইকেট।

Advertisement
Share.

Leave A Reply