fbpx

চরকির আন্তর্জাতিক স্বীকৃতি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) আয়োজিত ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২’-এ সম্মানজনক স্বীকৃতি পেয়েছে ‘চরকি’। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্ম ‘বেস্ট ইনিশিয়েটিভ টু অ্যাকুয়ার সাবস্ক্রাইবার’ ক্যাটাগরিতে প্রথমবার অংশ নিয়েই এই স্বীকৃতি পেলো।

সংবাদমাধ্যমের বৃহত্তম আন্তর্জাতিক সংগঠন ইনমার বৈশ্বিক প্রতিযোগিতায় ‘চরকি’র এই অর্জন বাংলাদেশের জন্যও সম্মানের। বৃহস্পতিবার রাতে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার ঘোষণা করা হয়।

বাংলাদেশি কনটেন্টের প্ল্যাটফর্ম ‘চরকি’ এখন বিশ্বের ১৫৪টির বেশি দেশ থেকে দেখা হয়। পেইড সাবস্ক্রিপশনের ক্ষেত্রে বাংলাদেশের মতো একটি পিছিয়ে পড়া বাজারে নতুন নতুন কনটেন্ট, সৃজনশীল উদ্যোগ আর উদ্ভাবনী যোগােযোগ কৌশল দিয়ে নতুন শুরু করা একটি ওটিটির দ্রুততম সময়ে দর্শকপ্রিয়তার শীর্ষে যাওয়ার এই পথচলায় ‘ফ্রম মেকিং লোকাল টু গোয়িং গ্লোবাল’ শিরোনামের এই উদ্যােগে আসল স্বীকৃতি। এই ক্যাটাগরিতে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে নরওয়ের দৃুই প্রতিষ্ঠান ‘ড্যাগেনস’ ও ‘ভিডি’। তৃতীয় স্থানে আছে যুক্তরাজ্যের ‘দ্য ইকোনোমিস্ট’।

এবার ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস’–এ মোট ২০টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। এবারের সেরা পুরস্কার ‘বেস্ট ইন শো’ পেয়েছে যুক্তরাষ্ট্রের দ্য মিয়ামি হেরাল্ড।

বিশ্বের সংবাদমাধ্যমগুলোর উদ্ভাবনী ও বেস্ট প্র্যাকটিস, মিডিয়া প্ল্যাটফর্মের যথার্থ ব্যবহার, সাবস্ক্রিপশন, ব্যবসায় উন্নয়ন, বিজ্ঞাপন, ডেটা ও ইনসাইটস, প্রোডাক্ট ও নিউজরুম—এসব বিভাগে সেরা উদ্যোগগুলোকে স্বীকৃতি দেওয়া হয়। ইনমার এশিয়া প্যাসিফিক, দক্ষিণ এশিয়া, আফ্রিকা, ইউরোপ, লাতিন আমেরিকা ও উত্তর আমেরিকা—এই ছয় অঞ্চলের নির্বাচিত সেরা উদ্যোগগুলো নিয়ে গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসের আয়োজন করা হয়।

এ বছর গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসের জন্য ৪৬টি দেশের ২৫২টি নিউজ মিডিয়া ব্র্যান্ড (সংবাদপত্র, ম্যাগাজিন, ডিজিটাল সংবাদমাধ্যম, টেলিভিশন ও রেডিও) থেকে ৮৫৪টি আবেদন জমা পড়েছিল। এর মধ্য থেকে ৩৩২টি আবেদন চূড়ান্ত মনোনয়ন পায়। বিশ্বের ২৪টি দেশের ৫০ জন মিডিয়া বিশেষজ্ঞ জুরিবোর্ডে ছিলেন। এই আয়োজনের সহযোগী ছিল গুগল নিউজ ইনিশিয়েটিভ।

এ ছাড়া এই আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো দুটি বড় পুরস্কার পেয়েছে প্রথম আলো। এর মধ্যে ন্যাশনাল ব্র্যান্ড বিভাগে ‘বেস্ট ইউজ অব প্রিন্ট’ ক্যাটাগরিতে প্রথম স্থান এবং ‘বেস্ট আইডিয়া টু গ্রো অ্যাডভার্টাইজিং সেলস’ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করেছে প্রথম আলো ডিজিটাল। গত বছর ইনমার গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসে প্রথম আলো সম্মানজনক স্বীকৃতি লাভ করে।

যুক্তরাষ্ট্রের ডালাসভিত্তিক বৈশ্বিক সংগঠন ইনমা ১৯৩৭ সাল থেকে বিশ্বের সংবাদমাধ্যমগুলোকে স্বীকৃতি ও পুরস্কার দিয়ে আসছে। বর্তমানে ৮৩টি দেশের ৯ শতাধিক সংবাদমাধ্যমের শীর্ষ ব্যক্তিরা ইনমার সদস্য। সংবাদমাধ্যমের ব্যবসা, ব্র্যান্ড ও পাঠকদের নিয়ে কাজ করা বিশ্বের বৃহত্তম সংগঠন এটি।

২০২১ সালে ১২ জুলাই মহামারী করোনার এক অস্থির সময়ের মধ্যেই চরকি যাত্রা শুরু করে। মাত্র ১১ মাসেই চরকিতে প্রায় ১১টি সিনেমাসহ ৪০টিরও বেশি অরিজিনাল কনটেন্ট মুক্তি দিয়েছে। যে কনটেন্টগুলো বাংলাদেশসহ দেশের বাইরেও বেশ সুনাম কুড়িয়েছে।

পুরস্কার প্রাপ্তির এই আনন্দে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘ইনমার এই স্বীকৃতি চরকির পথচলাকে আরও আলোকিত করলো। ইতিমধ্যে চরকির ঝুলিতে দেশীয় ১২টি পুরস্কার এসেছে। আর ইনমার এই আন্তর্জাতিক স্বীকৃতি আমাদের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

Advertisement
Share.

Leave A Reply