fbpx

৪৫তম বিসিএস প্রিলির বিষয়ে সিদ্ধান্ত চলতি সপ্তাহে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী মাসে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা হবে কি-না, সে সিদ্ধান্ত চলতি সপ্তাহে হতে পারে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নির্ভরযোগ্য সূত্র।

জানা যায়, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছাবে কি-না, তা এ সপ্তাহে জানা যাবে। এ ছাড়া ওই পরীক্ষা নেওয়ার তারিখ নির্ধারণ করা হবে এমন একসময়, যাতে পরীক্ষার্থীদের কোনো অসুবিধা না হয়।

গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আবেদন গ্রহন শুরু হয় ১০ ডিসেম্বর ও শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের সর্বশেষ তথ্য অনুসারে, এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। ১ হাজার ২২ জন নেওয়া হবে নন ক্যাডার।

৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে, নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

৪৫তম বিসিএসের আবেদন করতে গিয়ে সমস্যা হওয়ায় ক্যাডার ও নন-ক্যাডার পদের কোড সংশোধন করেছে পিএসসি। এবারই প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

Advertisement
Share.

Leave A Reply