fbpx

চলে গেলেন ইমেরিটাস পাবলিশার মহিউদ্দিন আহমেদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের খ্যাতিমান প্রকাশক ও শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা এবং ‘ইমেরিটাস পাবলিশার’ পদবিপ্রাপ্ত প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই। রাজধানীর একটি হাসপাতালে  চিকিৎসাধীন অবস্থায় সোমবার(২১ জুন) রাতে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

তিনি ২০০২ থেকে অসুস্থতায় ভুগছিলেন। কিছুদিন আগে তিনি কোভিডে আক্রান্ত হন ও সেরে উঠেন। তারপর আবার হৃদরোগের সমস্যা দেখা দেয়।

আজ(২২ জুন) জোহরের নামাজের পর গুলশানের আজাদ মসজিদে মহিউদ্দিন আহমেদের জানাজা অনুষ্ঠিত হবে।

মহিউদ্দিন আহমেদের নেতৃত্বে ১৯৮১ সাল থেকে মোট ১৬ বার ইউপিএল ‘ন্যাশনাল বুক সেন্টার’ পুরস্কার লাভ করে। ১৯৯১ সালে তিনি স্বর্ণপদকে ভূষিত হন। পরিবেশের উন্নয়নে অবদান রাখার জন্য নরওয়ের প্রধানমন্ত্রী সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ১৭ জন প্রকাশককে স্বীকৃতি প্রদানের জন্য আমন্ত্রণ জানান। মহিউদ্দিন ছিলেন তাদের মধ্যে একজন।

২০১৪ সালে ‘বাংলাদেশ অ্যাকাডেমিক অ্যান্ড ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যাসোসিয়েশন’ কর্তৃক প্রদত্ত ‘ইমেরিটাস পাবলিশার’ পদবি লাভ করেন তিনি। অ্যারিজোনার বেনসনে অবস্থিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’র আন্তর্জাতিক কার্যালয় থেকে ১৯৮৮ সালে তাকে ‘পাবলিশিং ম্যানেজমেন্ট’ (প্রকাশনা

১৯৪৪ সালে ফেনীর পরশুরামে মহিউদ্দিন আহমেদের জন্ম। তার বাবা ছিলেন ব্রিটিশ ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। নটরডেম কলেজে ছাত্র থাকা অবস্থায় তিনি ‘ব্লু অ্যান্ড গোল্ড’ নামক কলেজ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

৯০ দশকের শুরুর দিকে দেশের ইতিহাস সঠিক ও পর্যাপ্তরূপে সংরক্ষণের অভাব অনুধাবন করে ‘রোড টু বাংলাদেশ’ নামে একটি ধারাবাহিক প্রকাশনার সূচনা করেন তিনি। এই ধারাবাহিকের অধীনে প্রকাশিত বইয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধসহ দেশের স্বাধীনতায় ভূমিকা পালনকারী অন্যান্য ঘটনার বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে।

মহিউদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেন ২০১২ সালে।

মহিউদ্দিন আহমেদ রচিত বইয়ের সংখ্যা দুই। সমকালীন গল্প, কবিতা, প্রবন্ধের সংকলন সম্পাদনা করেছেন তিনি। এ ছাড়া, দেশে ও বিদেশে পুস্তক প্রকাশনা বিষয়ে প্রকাশিত হয়েছে তাঁর।

পুস্তক প্রকাশনায় বিরল অবদান রাখার জন্য তিনি ১৯৯১ সালে জাতীয় গ্রন্থকেন্দ্র স্বর্ণপদকে ভূষিত হন।

Advertisement
Share.

Leave A Reply