fbpx

চলে গেলেন পিডিএফের উদ্ভাবক চার্লস গেস্ক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অ্যাডোবির সহ-প্রতিষ্ঠাতা ও জনপ্রিয় ফাইল ফরম্যাট ‘পিডিএফ’ ডেভেলপের অন্যতম কর্ণধার চার্লস গেস্ক মারা গেছেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৮১ বছর বয়সে তাঁর মৃত্যু হয়।

১৯৮২ সালে চার্লস গেস্ক ও জন ওয়ার্নকের হাত ধরে অ্যাডোবির যাত্রা শুরু হয়। এই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির মাধ্যমে প্রথমদিকে বিভিন্ন অডিও-ভিজ্যুয়াল উদ্ভাবনের পাশাপাশি পিডিএফ সফটওয়্যার ডেভেলপ করা হয়।

পিডিএফের কারণেই প্রযুক্তি দুনিয়ায় অ্যাডোবির নাম ছড়িয়ে পড়েছে। পরবর্তীতে তারা ফটোশপ, অ্যাক্রোব্যাট, ইল্যাস্ট্রেটর, প্রিমিয়ার সহ জনপ্রিয় অনেক সফটওয়্যার বাজারে আনে।

চলে গেলেন পিডিএফের উদ্ভাবক চার্লস গেস্ক

বারাক ওবামার সাথে চার্লস গেস্ক। ছবি: সংগৃহীত

অ্যাডোবির প্রধান নির্বাহী কর্মকর্তা শান্তনু নারায়ণ জানান, ‘পরিচিত মহলে চক নামে পরিচিত গেস্কে ডেস্কটপ প্রকাশনা বিপ্লব-এর সূচনা করেন। তাঁর মৃত্যু পুরো অ্যাডোবি পরিবারের এবং প্রযুক্তি শিল্পের জন্য একটি বিশাল ক্ষতি।‘

গেশকে এবং ওয়ারনক পিডিএফ, অ্যাক্রোবেট ইলাস্ট্রেটর, প্রিমিয়ার প্রো এবং ফটোশপের মতো রূপান্তরধর্মী সফটওয়্যারের উদ্ভাবনে ভূমিকা রেখেছেন বলেও জানান অ্যাডোবির প্রধান নির্বাহী।

১৯৯২ সালে নিজ অফিস থেকে তাকে অপহরণ করা হয়। এর চার দিন পর তিনি মুক্তি পান। কিন্তু সেজন্য মুক্তিপণ হিসেবে দিতে হয় সাড়ে ছয় লাখ ডলার।

২০০৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গেস্ক ও ওয়ার্নক উভয়কেই ‘ন্যাশনাল মেডেল অফ টেকনোলজি’ পদক দেন।

Advertisement
Share.

Leave A Reply