fbpx

চারটি রাজধানী চান মমতা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে চারটি রাজধানী করার দাবি জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার নেতাজি সুভাসচন্দ্র বসুর জন্মজয়ন্তীতে এ দাবি তোলেন তিনি। মমতা বলেন- ‘এর মধ্যে একটি রাজধানী কলকাতা হওয়া উচিৎ’।

আনন্দবাজার পত্রিকায় বলা হয়েছে, মোদী সরকারের ‘দিল্লিকেন্দ্রিকতা’র বিরুদ্ধেই এই প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।  এ নিয়ে সংসদে দলীয় নেতাকর্মীদেরও সক্রিয় হওয়ার নির্দেশ দেন তৃণমূল নেত্রী। রাজ্যে বিধানসভা ভোটের আগে কলকাতাকে গুরুত্ব দেওয়ার এই দাবি ‘তাৎপর্যপূর্ণ’ও বটে।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার শ্যামবাজার থেকে রেড রোড পর্যন্ত দীর্ঘ পদযাত্রা করেন মুখ্যমন্ত্রী। মিছিলের শেষে জনসমাবেশে দেয়া ভাষণে তিনি প্রশ্ন তোলেন,- ‘দিল্লিতে কী আছে? কেন একটা জায়গায় সংসদ সীমাবদ্ধ থাকবে?’। দেশে ৪ রাজধানীর পাশাপাশি সংসদের অধিবেশনেরও বিকেন্দ্রীকরণ চেয়েছেন মমতা। তাঁর দাবি, ‘ঘুরিয়ে ঘুরিয়ে চারটি জায়গায় অধিবেশন হোক। আমরা সকলের জন্য বলছি। দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। ওয়ান লিডার, ওয়ান নেশনের মূল্য কী আছে?’

মমতার বক্তব্যের মূল লক্ষ্য যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,  রাজনৈতিক মহলের কাছে তা স্পষ্ট। ভাষণে স্বাধীনতার সময় থেকে কলকাতার গুরুত্ব, দেশে নবজাগরণ, স্বাধীনতা আন্দোলনে বাংলার গৌরবময় ভূমিকার কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
Share.

Leave A Reply