fbpx

চালু হতে যাচ্ছে ত্রিপুরা-ফেনী রেলপথ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের ফেনীর মধ্যে দ্বিতীয় ইন্দো-বাংলা রেলপথ সংযোগের জন্য ভারতের ত্রিপুরা রাজ্যের দক্ষিণ জেলার বেলোনিয়া এবং বাংলাদেশের একটি সমীক্ষা সম্পন্ন হয়েছে বলে বার্তা সংস্থা এএনআই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতের ত্রিপুরাকে আখাউড়ার সঙ্গে যুক্ত করার জন্য এরইমধ্যে নিশ্চিন্তপুর রেলওয়ে ইয়ার্ডের নির্মাণ কাজও প্রায় শেষ হয়েছে। তবে এই রেলপথের প্রস্তাবিত আরও ৩০ কিলোমিটার দীর্ঘ রেলপথের নির্মাণ কাজ আগামী অর্থবছরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। আর এই রেলপথ দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বাড়িয়ে তুলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রকল্পের সমীক্ষা শেষ হবার বিষয়টি গত (২২ মার্চ) মঙ্গলবার  বিধানসভায় জানিয়েছেন ত্রিপুরার পরিবহন মন্ত্রী প্রণজিৎ সিংহ রায়।

প্রণজিৎ সিংহ জানান, ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শুক্রবার ত্রিপুরা রাজ্য সফর করবেন। আশা করা হচ্ছে নতুন বেশ কিছু প্রকল্প উদ্বোধনের পাশাপাশি তিনি ইন্দো-বাংলা-১ সহ চলমান প্রকল্পগুলোও পরিদর্শন করবেন তিনি।

এছাড়া ত্রিপুরাকে আখাউড়ার সঙ্গে যুক্ত করতে নিশ্চিন্তপুর রেলওয়ে ইয়ার্ডের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে এবং সাব্রুম রেলওয়ে ইয়ার্ডের কাজও ৭৫% সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, যাত্রী ও মালবাহী ট্রেন চলাচল বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশে ১২.৩ কিলোমিটার দীর্ঘ আগরতলা-আখাউড়া রেলওয়ে সংযোগের নির্মাণের কাজ শিগগিরই শেষ হবে।

বাংলাদেশে স্বাধীনতার আগে থেকেই ত্রিপুরার বেলোনিয়া থেকে রেলপথে ফেনী, চট্টগ্রাম ও ঢাকায় প্রবেশ করা যেত। তবে ১৯৯৭ সালে সালে এই রেলপথ বন্ধ করে দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply