fbpx

চিত্রশিল্পী মাহমুদুল হক মারা গেছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চিত্রশিল্পী মাহমুদুল হক মারা গেছেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মাহমুদুল হকের ছোট ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক মোস্তাফিজুল হক এ তথ্য জানিয়েছেন গণমাধ্যমকে।

১৯৪৫ সালে বাগেরহাট জেলায় চিত্রশিল্পী মাহমুদুল হকের জন্ম। ১৯৬৮ সালে তিনি তৎকালীন চারু ও কারুকলা কলেজ থেকে বিএফএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক হিসেবে যোগ দেন। ২০১০ সালে প্রিন্টমেকিং বিভাগের অধ্যাপক হিসেবে তিনি অবসর নেন।

চিত্রশিল্পী মাহমুদুল হক মারা গেছেনতাকে স্মরণ করে কবি ও নির্মাতা টোকন ঠাকুর লিখেন,আমাদের শিক্ষক, বাংলাদেশের বিশিষ্ট চিত্রশিল্পী মাহমুদুল হক চলে গেলেন। চারুকলায় প্রিন্টমেকিং বিভাগের অধ্যপক ছিলেন স্যার। কয়েক দশক ধরেই জাপানের সঙ্গে বাংলাদেশি শিল্পীদের সংযোগে তিনি অত্যন্ত প্রভাবক ভূমিকা রেখেছেন। ছাত্রদের খুব ভালোবাসতেন। চারুকলা থেকে অবসরের পর হক স্যার অবসর নেননি তাঁর প্রিন্টের কাজ থেকে। তিনি বেঙ্গল ফাউন্ডেশনের প্রিন্ট ডিপার্টমেন্ট চালাতেন। একসময় স্যারের স্টুডিও ছিল ধানমন্ডিতে, সেখানেও একটি প্রিন্ট মেশিন দেখেছি।

খিলগাঁও এয়ার অ্যাভিয়েশন এলাকার বেঙ্গল সেন্টারেই কি মাহমুদুল হক স্যারের সঙ্গে আমার শেষ দেখা হয়েছিল? নাকি ধানমন্ডি সাতাশে, বেঙ্গল গ্যালারিতে? নাকি চারকলায় দেখেছিলাম? স্যার জাতীয় জাদুঘরের মহাপরিচালক ছিলেন, সেখানেও তাঁর সঙ্গে আমার শেষ দেখা হয়ে থাকতে পারে। না না, বেঙ্গলেই শেষ দেখা হলো।
আমাদের এলাকার, বাগেরহাটের একসেন্টে স্যার কথা বলতেন। অনেক স্মৃতি অর্জন করেছি স্যারের সঙ্গে।
শিল্পী মাহমুদুল হক চলে গেলেন, কিন্তু তাঁর প্রিন্টে মাধ্যমে করা শিল্পকর্মগুলো , ক্যানভাসের পেইন্টিঙগুলো দেশেবিদেশের গ্যালারিতে ও সমঝদারের সংগ্রহে থেকে গেল, থেকে যাবে।
স্যার, আপনাকে সালাম।’
Advertisement
Share.

Leave A Reply