fbpx

চীনের টিকা পেতে অপেক্ষা করতে হবে ডিসেম্বর পর্যন্ত: রাষ্ট্রদূত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী বুধবার (১২ মে) দেশে পৌঁছানোর কথা চীনের উপহারের পাঁচ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা। তবে, ডিসেম্বরের আগে কেনা টিকা পাওয়ার আশা না করাই ভালো বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

সোমবার (১০ মে) ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) সদস্যদের সাথে এক মতবিনিময় অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

লি জিমিং এ সময় জানান, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মাত্র কিছুদিন আগে চীনের সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ায় খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে ক্রেতাদের লাইনের খুব কাছাকাছি নেই। আর এই লাইন এত বেশি দীর্ঘ যে, আগামী ডিসেম্বরের আগে টিকা পাওয়ার আশা না করাই ভালো বলে জানালেন চীনা রাষ্ট্রদূত।

তিনি আশ্বাস দিয়ে বলেন, বাণিজ্যিকভাবে বাংলাদেশের টিকা দ্রুত কেনার জন্য তার পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হবে। বাংলাদেশে টিকা পাঠানোর বিষয়টি চীন খুবই ইতিবাচকভাবে দেখছে বলেও জানান লি জিমিং।

রাষ্ট্রদূত বলেন, গত ৩ ফেব্রুয়ারি বাংলাদেশকে টিকা উপহার দেওয়ার জন্য চীন যোগাযোগ করেছিল। কিন্তু, বাংলাদেশ সরকার প্রায় ৩ মাস সময় নিয়েছে সিনোফার্মের টিকার জরুরি অনুমোদন দিতে। আর তাই বাংলাদেশে টিকা বিক্রি করার সম্ভাবনা খতিয়ে দেখার বিষয়টি নানাভাবে বিঘ্নিত হয়েছে। মহামারির মতো বড় চ্যালেঞ্জ মোকাবেলায় টিকার জরুরি অনুমোদনের মতো কাজে বাংলাদেশ সরকার আরও উদ্যোগী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন লি জিমিং।

Advertisement
Share.

Leave A Reply