fbpx

চীনের সিনোভ্যাকের টিকার অনুমোদন দিল ডব্লিউএইচও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সিনোফার্মের পর চীনের দ্বিতীয় করোনা টিকা হিসেবে সিনোভ্যাকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গতকাল মঙ্গলবার (১ জুন) রাতে টিকাটি অনুমোদন দেওয়ার কথা জানায় বিবিসি।

বিবিসি জানায়, সিনোভ্যাকের এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রোগ্রামের আওতায়ও আসবে বলে জানা গেছে। এই অনুমোদনের মধ্য দিয়ে বিশ্বের দরিদ্র দেশগুলোতে চীনের এই টিকা ব্যবহারের সুযোগ তৈরি হল।

ডব্লিউএইচও’র বরাত দিয়ে বিবিসি আরও জানায়, বিভিন্ন দেশে এই টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে ৫১ শতাংশ থেকে ৮৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। ডব্লিউএইচও মঙ্গলবার চীনের সিনোভ্যাকের তৈরি কোভিড টিকা অনুমোদন করলেও এরইমধ্যে, এই টিকা বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহার করা হচ্ছে। সংস্থাটির বিশেষজ্ঞ প্যানেল জানায়, ১৮ বছরের বেশি বয়সীদের এই টিকার দুই ডোজ অর্থাৎ প্রথম ডোজের চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার অর্থ হলো, টিকাটি সুরক্ষা, কার্যকারিতা ও প্রক্রিয়াজাতকরণে আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করছে।

এক গবেষণায় দেখা গেছে, সিনোভ্যাকের টিকা গ্রহণকারীদের মধ্যে অর্ধেকের বেশি মানুষ রক্ষা পেয়েছেন উপসর্গযুক্ত করোনা থেকে। আর গুরুতর অসুস্থ ও হাসপাতালে ভর্তির মতো অবস্থা সৃষ্টি হওয়া থেকে মুক্ত হয়েছেন শতভাগ।

এর আগে, গত ৭ মে চীনের সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ডব্লিউএইচও।

Advertisement
Share.

Leave A Reply