fbpx

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পেলোসি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের অব্যাহত সতর্কতা ও হুমকি উপেক্ষা করেই তাইওয়ান সফরে গেছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি। কয়েক দশকের মধ্যে এটিই কোন উর্ধ্বতন মার্কিন কর্মকর্তার প্রথম তাইওয়ান সফর।

পেলোসি তাইওয়ান সফর করলে যুক্তরাষ্ট্রকে ‘মূল্য দিতে হবে’, চীনের বারংবার এমন হুঁশিয়ারির মধ্যেই এই সফর করছেন মার্কিন সরকারের তৃতীয় শীর্ষ কর্মকর্তা পেলোসি।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

পেলোসির এই সফর, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন করেননি বলে জানানো হয়েছে।

হাউস স্পিকার পেলোসি যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির একজন প্রভাবশালী নেতা এবং সে দেশের রাজনীতিতেও তিনি শীর্ষস্থানীয়।

পেলোসি দীর্ঘদিন ধরেই বেইজিংয়ের একজন কট্টর সমালোচক হিসেবে পরিচিত।

চীনের পাশাপাশি রাশিয়াও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছে, পেলোসির এই সফর উসকানিমূলক ও অস্থিতিশীলতামূলক।

বেইজিং তাইওয়ানকে মূল চীনা ভূখণ্ড থেকে বেরিয়ে যাওয়া একটি স্ব-শাসিত প্রদেশ হিসেবে গণ্য করে এবং প্রদেশটি একসময় চীনের সাথে একীভূত হয়ে যাবে বলে বিশ্বাস করে।

পেলোসির সম্ভাব্য সফরের খবরে আজ মঙ্গলবারই চীনা মূল ভূখন্ড ও তাইওয়ানের অনানুষ্ঠানিক বিভক্তি রেখা তাইওয়ান প্রণালীর মেডিয়ান রেখায় যুদ্ধবিমান পাঠিয়েছে বেইজিং।

চীনের সেনারা তাজা গুলি ছুড়ে মহড়া করেছে এবং চীনা সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের পোস্ট করা এক অনলাইন ভিডিওতে বলা হয়েছে, “তারা যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে।”

অন্যদিকে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, তারা তাদের দ্বীপের কাছাকাছি সামরিক তৎপরতার বিষয়ে অবগত আছেন এবং চীনের যে কোন ধরনের সামরিক হুমকি থেকে নিজেদেরকে রক্ষা করার জন্যও তারা প্রস্তুত।

পেলোসির তাইওয়ান সফরের নিন্দায় চীন ও রাশিয়ার সাথে এবার সুর মিলিয়েছে ইরান।

আল জাজিরা জানায়, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, একতরফা সিদ্ধান্ত এবং আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন মার্কিন পররাষ্ট্রনীতির সাধারন বিষয়ে পরিণত হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply