fbpx

চীনে আবারো করোনার হানা, এক মাসে ৬০ হাজার মানুষের মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনে গত এক মাসে করোনায় আক্রান্ত হয়ে প্রায় ৬০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। গত ডিসেম্বরের শুরুর দিকে চীনে করোনার কঠোর বিধিনিষেধ তুলে নেওয়ার পর এই প্রথম এত বড় পরিসরে মৃত্যুর খবর প্রকাশ করল দেশটির সরকার। বার্তা সংস্থা এএফপি দিয়েছে এ খবর।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের অধীনস্থ ব্যুরো অব মেডিকেল অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান জিয়াও ইয়াহুই শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ডিসেম্বরের ৮ তারিখ থেকে জানুয়ারির ১২ তারিখ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৫৯ হাজার ৯৩৮ জনের মৃত্যু হয়েছে।

চীনের এই সরকারি কর্মকর্তার দেওয়া হিসাব অনুযায়ী, গত এক মাসে ৫ হাজার ৫০৩ জন করোনার কারণে শ্বাসযন্ত্র বন্ধ হয়ে মারা গেছেন। আর বাকি ৫৪ হাজার ৪৩৫ জন করোনার পাশাপাশি অন্যান্য রোগে আক্রান্ত ছিলেন। যেসব করোনা রোগীর হাসপাতালে মৃত্যু হয়েছে, শুধু তাঁদের নিয়েই এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে।

করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার পর ডিসেম্বরে চীনে করোনার সংক্রমণ বাড়তে শুরু করে। হাসপাতালে বাড়ছে করোনা রোগীর চাপ। চীনের বড় বড় শহরে স্বাস্থ্যসেবার মান ভালো। সেবাও পাওয়া যায় খুব সহজে। কিন্তু এসব হাসপাতালে এখন শয্যার চেয়ে রোগীর সংখ্যা বেশি।

চীনের শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে পরিচালিত পেকিং বিশ্ববিদ্যালয় এক গবেষণার পর জানিয়েছে, দেশটিতে ১১ জানুয়ারি পর্যন্ত প্রায় ৯০ কোটি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। আর দেশটিতে করোনায় সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় ৬৪ শতাংশ।

Advertisement
Share.

Leave A Reply