fbpx

চীনে জনপ্রিয় ‘কোরআন মজিদ’ অ্যাপ সরিয়েছে অ্যাপল

Pinterest LinkedIn Tumblr +

নিজেদের স্টোর থেকে কোরআন অ্যাপটি সরিয়ে নিয়েছে অ্যাপল। চীন সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বর্তমানে অ্যাপল স্টোর থেকে বিশ্বজুড়ে ‘কোরআন মজিদ’ অ্যাপটির রিভিউর সংখ্যা প্রায় দেড় লাখ। বিশ্বে লাখ লাখ মুসলিম এই অ্যাপ ব্যবহার করে থাকেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, অ্যাপটিতে অবৈধ ধর্মীয় লেখা রয়েছে, এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে এটি সরিয়ে নেওয়া হয়েছে বলে তারা জানতে পেরেছে। এ বিষয়ে চীন সরকারের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করেনি।

অ্যাপ স্টোরে থাকা অ্যাপগুলোর পর্যবেক্ষক ওয়েবসাইট ‘অ্যাপল সেন্সরশিপ’-এর নজরে বিষয়টি ধরা পরে।

অ্যাপটির নির্মাতা যুক্তরাজ্যভিত্তিক পিডিএমএস কোম্পানি এক বিবৃতিতে বলেছে, ‘অ্যাপলের মতে, অবৈধ কিছু বিষয় থাকায় আমাদের অ্যাপ “কোরআন মজিদ” চীনা অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। বিষয়টি সমাধানের জন্য আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।’

চীনে তাদের প্রায় ১০ লাখের মতো ব্যবহারকারী রয়েছে বলে জানিয়েছে অ্যাপ নির্মাতা এই কোম্পানি।

এখন পর্যন্ত এই অ্যাপ সরিয়ে ফেলা নিয়ে কোনো মন্তব্য করে নি অ্যাপল। তবে র মানবাধিকার বিষয়ে তাদের নীতির কথা উল্লেখ করেছে এই প্রতিষ্ঠানটি।

সেখানে বলা হয়েছে, ‘আমাদের স্থানীয় আইন মেনে চলতে হয়, জটিল কোনো বিষয়ে সরকারের সঙ্গে দ্বিমত পোষণ করলেও এটা করতে হয়।’

এখন পর্যন্ত কোরআন মজিদ অ্যাপটি চীনের কোনো আইন ভঙ্গ করেছে কি না,তা এখনো স্পষ্ট নয়। বিশ্বে সাড়ে তিন কোটির বেশি মুসলিম এই অ্যাপটি ব্যবহার করছে বলে জানা গেছে।

Share.

Leave A Reply