fbpx

চীন থেকে আসবে ৩ কোটি সার্স কোভ-২, অনুমোদন পেলো ফাইজারের টিকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের সিনোফার্ম থেকে দেড় কোটি করোনাভাইরাসের ভ্যাকসিন কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে করে প্রতি ডোজ ভ্যাকসিনের দাম পড়বে ১০ ডলার বা ৮৫০ টাকা।

বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় চীন থেকে সরকারি পর্যায়ে সরাসরি ওই টিকা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়।

একই সঙ্গে দেশে চতুর্থ ভ্যাকসিন হিসেবে ব্যবহারের অনুমোদন পেলো ফাইজারের করোনার টিকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আক্তার জানান, ‘জনস্বাস্থ্য সংরক্ষণ ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকাদান অব্যাহত রাখতে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে গণচীনের তৈরি সার্স কোভ-২ ভ্যাকসিন কেনার অনুমোদন দেওয়া হয়েছে। দেড় কোটি ডোজ টিকার মোট দাম পড়বে ১৫ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ হয় এক হাজার ২৬৭ কোটি ৫০ লাখ টাকা। প্রতি ডোজের দাম পড়বে ১০ ডলার।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আরও জানান, ‘সিনোফার্ম প্রতি মাসে ৫০ লাখ করে জুন, জুলাই ও অগাস্ট মাসে বাংলাদেশকে এক কোটি ৫০ লাখ ডোজ টিকা সরবরাহ করবে। এই কেনাকাটায় আমাদের দেশীয় কোনো প্রতিষ্ঠান নেই। সরাসরি চীন সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের এই ক্রয় চুক্তি হচ্ছে।‘

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকারের ৩ কোটি টিকার চুক্তি করে বাংলাদেশে। ৫০ লাখ পাঠানোর পর টিকা রপ্তানি করতে অসম্মতি জানায় ভারত।

২০ লাখ উপহারসহ কোভিশিল্ডের মোট ৭০ লাভ ডোজ টিকাদান এই মাসেই শেষ হবার কথা রয়েছে। তাই টিকাদান কর্মসূচী অব্যাহত রাখতে চীনসহ আরও কয়েকটি দেশের টিকা কেনার বিষয়ে উদ্যোগ নেয় সরকার।

সেরাম ইনস্টিটিউটের প্রতি ডোজ টিকার দাম পড়েছিলো ৫ ডলার। সে তুলনায় চীন থেকে টিকা কিনতে হবে তার দ্বিগুণ খরচে।

Advertisement
Share.

Leave A Reply