fbpx

চেনা গামছার অচেনা রূপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধু রংয়ের বাহার নয়, গয়নায় জুড়ে রয়েছে দেশীয় সংস্কৃতি আর ঐতিহ্য। মূলত গামছা দিয়ে তৈরি হয় এই গয়না। এর ওপর কাজ করা হয় কড়ি, কাঠ, পুতি, মেটাল ও রংতুলি দিয়ে। নানা রকম দেশীয় উপরকরণ দিয়ে এই গয়না তৈরি করেন মাহমুদুল হাসান।

চেনা গামছার অচেনা রূপ

গামছার গয়নায় কড়ি, কাঠ ও পুতির মেলবন্ধন।

শান্তা-মারিয়ম ইউনিভার্সিটির ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিষয়ে পড়ছেন এই তরুণ। আর সেই সুবাদেই গয়না নিয়ে কাজ করা শুরু। কাকতাড়ুয়া- Mahmud’s Craft নামের একটি অনলাইন পেইজও রয়েছে তার।

চেনা গামছার অচেনা রূপ

গয়না: কাকতাড়ুয়া- Mahmud’s Craft

প্রকৃতি, উৎসব-পার্বণ ও বাঙ্গালি সংস্কৃতির আবহকে প্রাধাণ্য দিয়ে গয়নার নকশা করেন মাহমুদুল। সেই সাথে রয়েছে অধুনিকতার ছাপও। শাড়ি, কুর্তি বা সালোয়ার কামিজ সব কিছুর সাথেই দারুণ মানানসই হয়ে ওঠে এই গয়না।

চেনা গামছার অচেনা রূপ

প্রকৃতি, উৎসব-পার্বণ ও বাঙ্গালি সংস্কৃতিকে প্রাধান্য দেয়া হয় নকশায়।

গামছা নিয়ে কাজ করার ইচ্ছেটা কিভাবে এলো? জানাতে চাইলে মাহমুদুল হাসান জানান, ‘রঙ আমার খুব পছন্দ। আর ভিন্নরকম কিছু করার ঝোঁক সবসময়ই ছিল। গামছায় বিভিন্নরকম রঙগুলোর প্রতি আকর্ষণ থেকেই কাজ শুরু করি।‘

চেনা গামছার অচেনা রূপ

ডিজাইনার মাহমুদুল হাসান

তিনি আরও বলেন, ‘গামছা দিয়ে পোশাক তো অনেকেই করে। আমি ভিন্নকিছু করতে চেয়েছি। তাছাড়া পোশাক নিয়ে কাজ করার জন্য যে নলেজ আর বাজেট থাকা দরকার সেরকম কিছুই ছিল না। তাই একদম অল্প বাজেটে, অল্প আয়োজনে গয়না নিয়ে কাজ শুরু করি। নকশাকে নির্দিষ্ট কোনো প্যাটার্নের মধ্যে সীমাবদ্ধ রাখিনি। প্রতিনিয়তই নতুন কিছু করার চেষ্টা করি, চেনা গামছায়।’

চেনা গামছার অচেনা রূপ

চেনা গামছার অচেনা রুপ

ফ্যাশন ডিজাইনিং ছাড়াও গান গাইতে ভালবাসেন উদ্যোমী এই তরুণ। ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের শিক্ষার্থী তিনি। সেই সাথে বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী মাহমুদুল হাসান।

Advertisement
Share.

Leave A Reply