fbpx

ছেলেদের ত্বকের যত্ন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সময়ের সাথে পাল্লা দিয়ে সৌন্দর্যের সংজ্ঞা পালটে যাচ্ছে। সেই সাথে নারীর পাশাপাশি ছেলেরাও এখন নিজেদের ব্যাপারে সচেতন হয়ে উঠছেন। তবে অনেকেই জানেনা কী উপায়ে তারা নিজেদের যত্ন নিবে। আর এখন শীত প্রায় পড়ন্তের দিকে। এ সময় ত্বক আরো বেশি শুষ্ক হয়ে যায়। সবকিছু মিলিয়ে এখানে ছেলেদের জন্য থাকছে কিছু টিপস:

ফেসওয়াশ

ড্রাই হোক বা অয়েলি, ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখটা পরিষ্কার করে নেয়াটা জরুরি।  সকালে মুখের ত্বকে যে অতিরিক্ত তেল জমে থাকে তা ত্বকে ব্রণের সমস্যা তৈরি করতে পারে। শীত দেখে কিন্তু অনেকেই মুখ পরিষ্কার করতে গরম পানি ব্যবহার করে থাকি। আবার অনেকে  একদম ঠাণ্ডা পানি ব্যবহার করে থাকি। গরম বা ঠাণ্ডা পানি কোনোটাই কিন্তু ত্বকের জন্য ভালো না। কারণ, এতে ত্বকের ন্যাচারাল তেল নষ্ট হয়ে যায়। তাই মুখ পরিষ্কার করার সময় হালকা কুসুম গরম পানি ব্যবহার করা ভালো।

স্ক্রাবিং

ত্বকে যে ডেডসেল তৈরি হয়, স্ক্রাবিং এর মাধ্যমে পরিষ্কার হয়ে যায়। আর এর ফলে ত্বক হয় মসৃণ ও সুন্দর।  শীতে ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে যায়, ত্বকের এই রুক্ষতা থেকে বলিরেখার তৈরি হয়। স্ক্রাবিং এর মাধ্যমে ত্বকের আরও কিছু উপকার হয়, যেমন ব্রণ বা পিগমেনটেশন সমস্যা রিপেয়ার করতে সাহায্য করে। ত্বক থাকে ব্রাইট এবং হেলদি।

ময়েশ্চারাইজার

শীতে ত্বক সবচেয়ে বেশি শুষ্ক বা ড্রাই হয়ে থাকে। এই শুষ্কতা দূর করতে ময়েশ্চারাইজার ব্যবহার জরুরি। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বককে সব সময় ময়েশ্চারাইজড রাখা খুব জরুরি এই সময়। এটি ত্বকের সুরক্ষা করে। অনেকেই ভাবে অয়েলি স্কিনে ময়েশ্চারাইজার ব্যবহার করার দরকার নেই। কিন্তু এই ধারণাটি ভুল। সব ধরনের ত্বকের জন্যই কিন্তু ময়েশ্চারাইজার দরকার। শীতে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়লে মুখ সাদাটে হয়ে যায়। এই সাদাটে ভাব দূর করতে ময়েশ্চারাইজার সব থেকে ভালো কাজ করে।

এই সময় কিন্তু ত্বকের ভাজগুলো আরও স্পষ্ট হয়ে উঠে এবং বলিরেখাও দেখা দিতে পারে। অ্যান্টি এজিং এর জন্যও ময়েশ্চারাইজার ভালো কাজ করে। এছাড়া ত্বকের শুষ্কতার কারণে চুলকানি ভাব, লালচে ভাব থাকতে পারে। আর ময়েশ্চারাইজার ব্যবহারে ত্বকের আর্দ্রতা বজায় থাকলে এই সমস্যাগুলো দূর হবে। দিনে ও রাতে সবসময় ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এছাড়া বাইরে যাওয়ার আগেও কিন্তু ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। রাতে অয়েল বেসড ময়েশ্চারাইজার ব্যবহারে অনেক বেশি উপকার পাওয়া যায়। ত্বকের ধরণ বুঝে অয়েল বেজড, ওয়াটার বেজড অথবা জেল বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করে উপকৃত হবেন।

সানস্ক্রিন

বেসিক স্কিন কেয়ার রুটিনের অন্যতম ধাপ হচ্ছে সানস্ক্রিন। ছেলেদের বেশির ভাগ সময় বাহিরে থাকা হয়। শীতকালে রোদে থাকতে কম বেশি সবারই ভালো লাগে। তাপ কম থাকে দেখে অনেকেই ভাবি এই সময় সানস্ক্রিন ব্যবহার না করলেও চলবে। কিন্তু এই ধারণাটা একদম ভুল। সূর্যের ক্ষতিকর ইউভি-রে ত্বককে ড্যামেজ করে এবং এতে আরো সমস্যাও হতে পারে।

নারী-পুরুষ নির্বিশেষে সবার উচিত নিজেদের ব্যাপারে সচেতন হওয়া। আর একটু যত্ন নিলেই দেখবেন নিজেই নিজের পরিবর্তন। নিজেকে সুন্দর এবং সুস্থ রাখতে বেশি বেশি পানি পান করুন।

Advertisement
Share.

Leave A Reply