fbpx

জনশুমারি শুরু ১৫ জুন, তথ্য সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাদেশে আগামী ১৫ জুন থেকে শুরু হচ্ছে জনশুমারি, যা চলবে ২১ জুন পর্যন্ত। এ লক্ষ্যে ১৪ জুন দিবাগত রাত ১২টা-কে ‘শুমারি রেফারেন্স পয়েন্ট/সময়’ হিসেবে ধার্য করা হয়েছে।

এই প্রক্রিয়া বাস্তবায়নে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে শুমারিতে অংশগ্রহণ ও প্রয়োজনীয় তথ্য দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১ জুন) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়, দেশের সব নাগরিকের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণসহ এ বৃহৎ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে শুমারিতে অংশগ্রহণ ও তথ্য প্রদানসহ সার্বিক সহায়তা নিশ্চিত করতে আপনাদের নির্দেশনা দেওয়া হলো।

সেখানে উল্লেখ করা হয়েছে, ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে ১০ বছর পর্যায়বৃত্তি অনুসরণ করে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক আগামী ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত দেশব্যাপী পরিচালিত হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সূত্রে জানা গেছে, এবার তথ্য সংগ্রহে ৩ লাখ ৯৫ হাজার ট্যাব ব্যবহার করা হবে। জনশুমারি আগের ১০ জুন শুক্রবার ও ১৭ জুন শুক্রবার জুমার খুতবায় প্রচার ও প্রচারণা চালানো হবে। পাশাপাশি বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিদের তথ্য নেওয়া হবে। অর্থাৎ জনশুমারিতে বাংলাদেশে অবস্থানরত সব নাগরিকের তথ্য নেওয়া হবে। পাশাপাশি দেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের তথ্য নেওয়া হবে।

জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর মাধ্যমে বাংলাদেশের ভৌগোলিক সীমানাবেষ্টিত অঞ্চলের সব গৃহ, সাধারণ, প্রাতিষ্ঠানিক ও বস্তিখানা (পরিবার), ভাসমান জনগোষ্ঠী, খানায় বসবাসরত সব সদস্যের জনমিতিক ও আর্থ-সামাজিক তথ্য তুলে আনা হবে।

যেমন: গৃহের সংখ্যা ও ধরণ, বাসস্থানের মালিকানা, খাবার পানির প্রধান উৎস, টয়লেটের সুবিধা, বিদ্যুৎ সুবিধা, রান্নার জ্বালানির প্রধান উৎস, অর্থনৈতিক কর্মকাণ্ড, বৈদেশিক রেমিটেন্স, খানা সদস্যের বয়স, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, ধর্ম, প্রতিবন্ধিতা, শিক্ষা, কর্ম, প্রশিক্ষণ, মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার, ব্যাংক মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট, ক্ষুদ্র নৃগোষ্ঠী, জাতীয়তা, নিজ জেলা ইত্যাদি বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশে প্রথম জনশুমারি অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। দ্বিতীয় জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয় ১৯৮১ সালে। সাধারণত ১০ বছর পর পর আদমশুমারি পরিচালনা করা হয়। দেশের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম জনশুমারি ও গৃহগণনা হয় যথাক্রমে ১৯৯১, ২০০১ ও ২০১১ সালে। আর ষষ্ঠ জনশুমারি এবার পরিচালিত হবে।

Advertisement
Share.

Leave A Reply