fbpx

জবাবদিহির আওতায় না আনা পর্যন্ত র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা থাকবে: মার্কিন রাষ্ট্রদূত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জবাবদিহির আওতায় না আনা পর্যন্ত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এর ৭ সাবেক ও বর্তমান কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বহাল থাকবে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ ও জার্মান থিংক ট্যাঙ্ক ফ্রেডরিখ এবার্ট স্টিফটাং আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে এ কথা বলেন।

অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, শিক্ষাবিদ, সাংবাদিক ও সাবেক কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

পিটার হাস বলেন, ‘নিষেধাজ্ঞাগুলো শাস্তি দেওয়ার উদ্দেশ্যে নয়, বরং আচরণ পরিবর্তন ও তাদেরকে জবাবদিহির আওতায় আনার জন্য।’

গত বছরের ১০ ডিসেম্বর গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। র‌্যাবের সাবেক ডিজি হিসেবে পুলিশের বিদায়ী আইজিপি বেনজীর আহমেদও নিষেধাজ্ঞার মধ্যে পড়েন। আবার র‌্যাবের বিদায়ী ডিজি হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের ওপরও একই নিষেধাজ্ঞা রয়েছে। আবদুল্লাহ আল–মামুন নতুন আইজিপির দায়িত্ব নিতে যাচ্ছেন।

‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত বলেন, গত বছরের ডিসেম্বরে নিষেধাজ্ঞা দেওয়ার পর বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে।

তিনি বলেন, ‘এটা খুব ভালো সংকেত।’

গুমের বিষয়ে জানতে চাইলে পিটার হাস বলেন, অভিযোগের তদন্তের জন্য যুক্তরাষ্ট্র স্বাধীন প্রক্রিয়া চায়।

অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচনের কথা তুলে ধরে তিনি সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, সহিংসতা থাকলে শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

Advertisement
Share.

Leave A Reply