fbpx

জলমহালের তালিকা থেকে বাদ পড়লো হবিগঞ্জের ‘এরাবরাক নদী’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় অবস্থিত প্রায় ৮৬ একর আয়তনের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি নদী রক্ষা কমিশনের সুপারিশে জলমহালের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এখন থেকে এই জলমহাল ইজারা দেওয়া হবেনা।

মঙ্গলবার সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয়ের সরকারি জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমটির ৬৯তম সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সরকারের জলবায়ু ও পরিবেশগত নিরাপত্তা সংক্রান্ত নীতি বাস্তবায়নে যেকোনো জলাধারের নাব্যতা রক্ষা গুরুত্বপূর্ণ। তাই জলমহালটির নাব্যতা রক্ষায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

১৪২৯-১৪৩৪ বঙ্গাব্দ মেয়াদে বিভিন্ন জেলার জলমহাল উন্নয়ন প্রকল্পে ইজারার জন্য ৪৬৮টি মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড অনলাইনে আবেদন দাখিল করে। জেলা পর্যায় থেকে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে ইতোপূর্বে অনুষ্ঠিত ৬৭ ও ৬৮তম সভায় মোট ১৯২টি জলমহাল ইজারার প্রস্তাব অনুমোদন হয়। আর ৬৯তম সভায় ৬৯টি সাধারণ প্রস্তাব ও ১টি বিবিধ ইজারার প্রস্তাব অনুমোদন কিংবা নিষ্পত্তি হয়।

উল্লেখ্য, মৎস্যজীবীদের সুবিধার্থে এবং সরকারি রাজস্ব আদায়ের স্বার্থে জেলা ও উপজেলা পর্যায়ে জলমহাল ইজারার জন্য অনলাইনে আবেদন দাখিলের সময়সীমা আগামীকাল ৩০ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ (১৩ এপ্রিল, ২০২২) পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, বিল, হাওর, বাওর, নিম্ন জলাভূমি ও নদ-নদীতে মৎস্য আহরণের এলাকাকে জলমহাল বলা হয়। এক হিসাবমতে ছোট-বড় মিলিয়ে দেশের জলমহালের সংখ্যা প্রায় ৩৮ হাজার। এসব ইজারা দিয়ে বছরে প্রায় শতকোটি টাকার রাজস্ব আদায় হয়। বেশ কয়েকটি জলমহাল ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান হিসেবে ইজারাবিহীন রাখা হয়েছে যেমন দিনাজপুরের রামসাগর, সিরাজগঞ্জের হুরাসাগর ইত্যাদি। মাছ সংগ্রহের অভয়াশ্রম ঘোষিত জলমহালের মধ্যে উল্লেখযোগ্য সুনামগঞ্জের টাংগুয়ার হাওড়, মৌলভীবাজারের হাকালুকি হাওড় ইত্যাদি।

Advertisement
Share.

Leave A Reply