fbpx

জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশের আইনজীবীরা  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে ফেসবুকের অপব্যবহার রোধ ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মার্ক জাকারবার্গসহ পাঁচ ব্যক্তি বরাবর আইনি নোটিশ পাঠানো হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ ও আইনজীবী জর্জ চৌধুরীসহ চার ব্যক্তির পক্ষে রেজিস্ট্রি ও ই–মেইলে বৃহস্পতিবার এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাপস কান্তি বল।

জাকারবার্গ বাদে যে চারজনকে নোটিশ পাঠানো হয়েছে, তাঁরা হলেন- বিটিআরসির চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগসচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক।

আইনি নোটিশ গ্রহণের তিন দিনের মধ্যে ফেসবুকের অপব্যবহার ও ফেসবুকের কার্যক্রম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। এটি নিতে না পারলে আইন অনুসারে উপযুক্ত আদালতে প্রতিকার চাওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

আইনজীবী তাপস কান্তি বল বলেন, ‘১৩ অক্টোবর ফেসবুক পোস্টে দাবি করা হয়, দুর্গাপূজার সময় কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন রাখা হয়েছে। মণ্ডপে কোরআন রাখা নিয়ে ভিডিও–ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে, বিশেষ করে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এ ধরনের বিভ্রান্তিকর তথ্য ও গুজব ফেসবুকে ভাইরাল হয়। এতে ঘৃণাসূচক বক্তব্যসহ অন্য বিষয়ের অবতারণা হয়। যাদের নোটিশ পাঠানো হয়েছে, তারা এসব রোধ ও নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন।’

Advertisement
Share.

Leave A Reply