fbpx

জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় ৭ মার্চের ভাষণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এই প্রথম বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ অনুদিত হলো জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায়।

আর তা এক মলাটে বন্দী করা হয়েছে “The Historic 7th March Speech of Bangabandhu Sheikh Mujibur Rahman : A World Documentary Heritage” শীর্ষক গ্রন্থে।

শুক্রবার (৫ মার্চ) ইউনেস্কো সদর দফতরে সকাল ১০টায় ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, আরবী, রুশ ও চীনা ভাষাভাষী ১২ জন রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধিরা গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। বাংলাদেশ দূতাবাস, প্যারিস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন কর্তৃক প্রকাশিত হয়েছে এ গ্রন্থ।

জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় ৭ মার্চের ভাষণ

এক মলাটে বন্দী করা হয়েছে “The Historic 7th March Speech of Bangabandhu Sheikh Mujibur Rahman : A World Documentary Heritage” শীর্ষক গ্রন্থে। ছবি: ফেসবুক

ঐতিহাসিক এ ভাষণ ২০১৭ সালে ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ রেজিস্টারে ‘বিশ্ব প্রমাণ’ ঐতিহ্য হিসেবে অর্ন্তভুক্ত হয়। কোভিড পরিস্থিতি বিবেচনায় ইউনেস্কো সদর সফতরে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানটি দূতাবাসের সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় ৭ মার্চের ভাষণ

১২ জন রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধিরা গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। ছবি: ফেসবুক

গ্রন্থটিতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বাণী অর্ন্তভুক্ত রয়েছে। যৌথভাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন ইউনেস্কোতে নিযুক্ত অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, আইভরি কোস্ট, সেনেগাল, স্পেন, কিউবা, সৌদি আরব, মৌরিতানিয়া, কুয়েত, রাশিয়া, চীন ও বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিরা। এ সময় অতিথিরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় ৭ মার্চের ভাষণ

বাংলাদেশ দূতাবাস, প্যারিস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশনের আয়োজনে তিন দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানের প্রথম দিন ছিল কাল শুক্রবার। ছবি: ফেসবুক

উল্লেখ্য, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাস, প্যারিস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশনের আয়োজনে তিন দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানের প্রথম দিন ছিল কাল শুক্রবার। আগামীকাল ৭ মার্চ দূতাবাসে এবং এরপর ৯ মার্চ ইউনেস্কোর সাথে যৌথ উদ্যোগে দু’টি সেমিনার অনুষ্ঠিত হবে।

Advertisement
Share.

Leave A Reply