fbpx

জাতীয় শোক দিবস কাল, যান চলাচলে ডিএমপির নির্দেশনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী।

কাল রবিবার যথাযথ রাষ্ট্রীয় মর্যাদায় বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হবে। দিবসটি পালনের উদ্দেশ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সরকার। তবে, এবারও করোনা মহামারির কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে স্বাস্থ্যবিধি মেনে দিবসটির কর্মসূচি পালন করা হবে।

১৫ আগস্ট ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মন্ত্রিপরিষদের সদস্য ও সর্বস্তরের মানুষ।

এদিকে, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কাল রবিবার ১৫ আগস্ট শোক দিবসের অনুষ্ঠান উদযাপনে সর্বসাধারণের চলাচল নির্বিঘ্ন করতে বিশেষ কিছু নির্দেশনা জারি করেছে।

জাতীয় শোক দিবস কাল, যান চলাচলে ডিএমপির নির্দেশনা

আজ শনিবার (১৪ আগস্ট) সংবাদমাধ্যমে পাঠানো ডিএমপির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, আগামীকাল রবিবার ধানমন্ডি-৩২ এর চারদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের অনুষ্ঠানে আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট নিরসনের লক্ষ্যে ওই এলাকায় চলাচলরত গাড়িচালক অথবা ব্যবহারকারীদের ১৫ আগস্ট ভোর হতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত মিরপুর গাবতলী থেকে আসা রাসেল স্কোয়ার-আজিমপুর অভিমুখী যানবাহনগুলো মানিকমিয়া অ্যাভিনিউ-ধানমন্ডি ২৭ থেকে ডানে মোড় নিয়ে শংকর-জিগাতলা-সায়েন্স ল্যাব হয়ে চলাচলের জন্য বলা হয়েছে।

আর নিউমার্কেট ও সায়েন্স ল্যাব হতে আসা রাসেল স্কয়ার অভিমুখী যানবাহনগুলো ধানমন্ডি-২ নম্বর থেকে বামে মোড় নিয়ে জিগাতলা-শংকর হয়ে গন্তব্যে পৌঁছাবে।

রেইনবো এফডিসি থেকে আসা রাসেল স্কোয়ার অভিমুখী যাত্রীবাহী বাস সোনারগাঁও ক্রসিং বামে মোড় নিয়ে বাংলামটর দিয়ে শাহবাগ হয়ে গন্তব্যে পৌঁছাবে।

আর যারা আমন্ত্রিত অতিথি থাকবেন, তারা মানিক মিয়া অ্যাভিনিউ ধানমন্ডি ২৭ মেট্রো শপিংমল থেকে ডানে মোড় নিয়ে এবং আহসানিয়া মিশন ক্রসিং থেকে বামে মোড় নিয়ে ৩২ নম্বরের পশ্চিম প্রান্তে পৌঁছাবেন।

পতাকাবাহী, পিজিআর, এসএসএফ, ফায়ার সার্ভিস ও বিভিন্ন বাহিনীর প্রধানসহ আইজিপি ও সিনিয়র সচিব অথবা সচিব পদমর্যাদার সকল গাড়ি অবস্থান করবে ধানমন্ডি ৩২ নম্বর ব্রিজের উত্তর দিকের ১১ নম্বর রোডের উত্তর ও পশ্চিম প্রান্তে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, জাতীয় শোক দিবসের কর্মসূচি চলার সময়ে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোতে জনসাধারণের সহযোগিতা কামনা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

আগামীকাল জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে, সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের শ্রদ্ধা নিবেদন। এছাড়া, দেশের সকল মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হবে বিশেষ এ দিনটি উপলক্ষে। পাশাপাশি,  বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। এর পরদিন ১৬ আগস্ট অনুষ্ঠিত হবে জাতীয় শোক দিবসের আলোচনা সভা।

Advertisement
Share.

Leave A Reply