fbpx

জাদুঘরে যুক্ত হচ্ছে অত্যাধুনিক মিউজিয়াম বাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা দেয়ার জন্য বিজ্ঞান জাদুঘরে এবার যুক্ত হচ্ছে অত্যাধুনিক মডেলের মিউজিয়াম বাস। প্রায় ১০ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ‘ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর’ হিসেবে এ বাসগুলো নির্মাণ করা হবে। বিজ্ঞান জাদুঘর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রতিটি বাসের মূল্য হবে প্রায় আড়াই কোটি টাকা। এখানে প্রায় ১৫৮ ধরনের প্রদর্শনী বস্তু থাকবে। বাসগুলোতে থাকবে হিউমেনয়ড রোবট, হাইড্রো পাওয়ার মডেল, সিম্পল হারমোনিক মোশন, ভ্যান ডি গ্রাফ জেনারেটর, লজিক গেইট, নাম্বার কনভার্শন সিস্টেম, হিউমেন বডি মডেল ও শক্তিশালী ৩০টি অত্যাধুনিক কম্পিউটার। এরই মধ্যে বাসগুলোর বডি ফেব্রিকেশনের কাজ প্রায় শেষ হয়েছে। বিজ্ঞান জাদুঘর ক্যাম্পাসে এখন যন্ত্রপাতি বসানোর কাজ চলছে ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ‘অনন্য প্রযুক্তি শৈলীতে নির্মিত ভ্রাম্যমাণ মিউজিয়াম বাস সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে একটি মাইলফলক। মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান শিক্ষার সীমাবদ্ধতা দূর করে বিনোদনের মাধ্যমে এগুলো বিজ্ঞান শিক্ষার উৎকৃষ্ট মাধ্যম হিসেবে অবদান রাখবে। ’

তিনি আরও বলেন, ‘জাদুঘর কর্তৃপক্ষের সার্বক্ষণিক কঠোর নজরদারি ও নির্দেশনায় যূগোপযোগী করে এসব বাস নির্মিত হচ্ছে। আনুষ্ঠানিক উদ্বোধন শেষে মুজিববর্ষকে স্মরণীয় করে সীমিত পরিসরে স্বাস্থ্য বিধি মেনে ছোট ছোট অনুষ্ঠানের মাধ্যমে বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য ভ্রাম্যমাণ এ বাসগুলো চালু করা হবে’।

Advertisement
Share.

Leave A Reply