fbpx

জাবিতে ‘নদীরক্স’ কনসার্টে তারুণ্যের উচ্ছ্বাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের মৃতপ্রায় ও ক্ষতিগ্রস্ত নদীগুলো বাঁচাতে দেশব্যাপী আয়োজিত হচ্ছে জনসচেতনতামূলক ‘নদীরক্স’ কনসার্ট। সে ধারাবাহিকতায় সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয় এই কনসার্ট। এতে তারুণ্যের উচ্ছ্বসিত অংশগ্রহণে মুগ্ধ আয়োজক শারমিন সুলতানা সুমি। তিনি জানান, কনসার্টটিতে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে স্মরণকালের সর্ববৃহৎ জনসমাগম হয়। যাতে অংশ নেয় ২০ হাজারেরও বেশি শিক্ষার্থী।

শুধু তাই নয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চের প্রবেশপথে নদীর জীবন-চিত্র আঁকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কনসার্টের উদ্যোগের পাশে দাঁড়িয়ে এ শিল্পকর্মটি উপহার দেয় তারা। কনসার্টে গান পরিবেশন করেন দেশের শীর্ষস্থানীয় পাঁচ ব্যান্ড চিরকুট, অ্যাশেজ, বাংলা ফাইভ, এফ মাইনর ও স্মুচেস। এ উদ্যোগে সমর্থন ব্যক্ত করেন শিক্ষার্থীরা।

শারমিন সুলতানা সুমি বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমন অভূতপূর্ব সাড়া পাবো তা ভাবতে পারিনি। এত বিপুল পরিমান শিক্ষার্থীর সমাবেশ আমাদের মুগ্ধ করেছে। এ আবেগ শুধু গানের জন্য ছিল না, ছিল নদীর জন্যও… এটিই সবচেয়ে অভিভূত করেছে। মুক্তমঞ্চের প্রবেশপথে তাদের আঁকা নদীটা দেখলেই তা বোঝা যায়।”

জাবিতে ‘নদীরক্স’ কনসার্টে তারুণ্যের উচ্ছ্বাস

নদী রক্স কনসার্টের সহযোগিতায় রয়েছে বাংলাদেশে অবস্থিত সুইজারল্যান্ড দূতাবাস, সুইডেন দূতাবাস ও ইউএনডিপি।

জাবির প্রত্নতত্ব বিভাগের স্নাকোত্তর শিক্ষার্থী সৌমিক বাগচী বলেন, “আমরা আসলে এমন একটা নদী আঁকতে চেয়েছি, যে নদীটা সম্পূর্ণ দেখা যাবে। নদীর উৎসমুখ থেকে তার মানুষের কাছে আসা পর্যন্ত, পুরো জীবন প্রবাহ। আমাদের আঁকা নদীটা দেখলে দেখবেন, মানুষের কাছাকাছি আসতে আসতে নীল জলের নদীটা কালো হয়ে যাচ্ছে, অর্থাৎ মানুষের সংস্পর্শে এসে সে তার জীবন হারাচ্ছে-যা আমাদের নদীমাতৃক বর্তমান বাংলাদেশের বাস্তবচিত্র।”

সৌমিক জানান, এ চিত্রকর্মটি আঁকতে বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীরা ছাড়াও অংশ নেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সদস্যরা।

শিক্ষার্থীদের মতে, শুধু বিশ্ববিদ্যালয়গুলোতে নয়, দেশের আনাচে কানাচে কিংবা ক্ষতিগ্রস্ত নদীগুলোর তীরে এ কনসার্ট আয়োজিত হলে আয়োজনটি আরও সফল হবে।

Advertisement
Share.

Leave A Reply