fbpx

জাবিতে ভর্তি আবেদন পড়েছে প্রায় ৩ লাখ ৮ হাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

চলতি বছর শিক্ষার্থীরা ৯টি ইউনিটে পৃথকভাবে ভর্তি আবেদন ফরম পূরণ করেছেন। এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ২০ জুন থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু হয়। যা শেষ হয় শনিবার রাত ১২ টায়। এবার ভর্তি ফরমের মূল্য গত বছরের মতোই রাখা হয়েছিল।

জানা গেছে, এবার গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ নিয়ে গঠিত ‘এ’ ইউনিটে আবেদন করেছে ৬৮ হাজার ২০২ জন শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ) আবেদন করেছে ৩৭ হাজার ৮৪৭ জন শিক্ষার্থী, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) আবেদন করেছে ৪১ হাজার ৬৭৭ জন, সি১ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) আবেদন করেছে ১০ হাজার ৫৯ জন শিক্ষার্থী।

‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৬৯ হাজার ১২৯ জন, ই ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮ হাজার ৩৩ জন শিক্ষার্থী, ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ) ২৪ হাজার ২২০ টি, ‘জি’ ইউনিটে (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২৩ হাজার ২৪০ জন এবং আই ইউনিটে (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) আবেদন করেছে ৬ হাজার ৭১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

মো. আবু হাসান বলেন, ‘এ বছর ভর্তি পরীক্ষার মাধ্যমে মেধাতালিকায় কতজন শিক্ষার্থী ভর্তি হতে পারবে তা এখনও নির্ধারণ করা হয়নি। শিগগিরই এ সংক্রান্ত একটি সভার মাধ্যমে তা নির্ধারণ করা হবে।’

ভর্তি পরীক্ষার তারিখ প্রসঙ্গে তিনি বলেন ‘ভর্তি পরীক্ষার সূচি এখনও নির্ধারণ করা হয়নি। করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করে ভর্তি পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে।’

উল্লেখ্য, গত বছর ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১৮৮৯ টি  আসনের বিপরীতে আবেদন জমা পড়েছিল তিন লাখ ৫৯ হাজার ৯৬২ টি।

Advertisement
Share.

Leave A Reply