fbpx

জাবিতে ভর্তি পরীক্ষা শুরু ৩১ জুলাই,পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।  আগামী ৩১ জুলাই থেকে শুরু হয়ে  ব্যবহারিকসহ পরীক্ষা চলবে ১১ অগাস্ট পর্যন্ত।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব আবু হাসান জানান, এবার মোট পাঁচ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট; কলা ও মানবিকী অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউট মিলে ‘সি’ ইউনিট; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই’ ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

তিনি আরও বলেন, এবার ‘এ’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে ৩৮৬  আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

চলতি বছরও জাবিতে শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৩১ জুলাই ‘সি’ ইউনিটের পাঁচ শিফটে; ১ অগাস্ট ‘বি’ ইউনিটের পাঁচ শিফটে; ২ অগাস্ট ‘এ’ ইউনিটের ছয় শিফটে; ৩ অগাস্ট ‘এ’ ইউনিটের বাকি অংশ এবং ‘ডি’ ইউনিটের পাঁচ শিফটে; ৪ অগাস্ট ‘ডি’ ইউনিটের বাকি অংশের এবং দুই শিফটে ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ৮, ১০ ও ১১ অগাস্ট।

অন্যান্য বছরের মতো এবারও ভর্তি পরীক্ষার আগে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ পাওয়া যাবে।

Advertisement
Share.

Leave A Reply