fbpx

জিডিপিতে যানবাহনের অবদান ৮ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে এখন মোট ২৬ লাখ ৫৯ হাজার ২৫৭টি যানবাহন আছে। আর জিডিপিতে (মোট দেশজ উৎপাদন) এদের অবদান মোট জিডিপির আট শতাংশ । দেশে মোট যানবাহনের সংখ্যা এসব যানবাহনের অবদান মোট জিডিপির আট শতাংশ।

রাজধানীর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মিলনায়তনে সোমবার (১৫ ফেব্রুয়ারি) তৃতীয়বারের মতো অনুষ্ঠিত  হয় ‘বেসরকারি বাণিজ্যিক যান্ত্রিক এবং অযান্ত্রিক সড়ক ও নৌ-যান জরিপ ২০১৯ ‘। সেখানে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে যে প্রতিবেদন প্রকাশ করা হয়, সেখানে বলা হয়- দেশে মোট যাত্রীবাহী পরিবহনের সংখ্যা ২৪ লাখ ২২ হাজার ১২৯টি এবং মালবাহী পরিবহনের সংখ্যা দুই লাখ ৩৭ হাজার ১২৯টি। এই পরিবহন শিল্পে সরাসরি উল্লেখযোগ্য সংখ্যাক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং মোট জিডিপির অবদান আট শতাংশ।

প্রতিবেদন বলছে, দেশে বিভিন্ন যানবাহনে মোট ৩১ লাখ ৭৮ হাজার মানুষ কাজ করেন। সেখানে মোট চালকের সংখ্যা ২৭ লাখ ছয় হাজার। এছাড়া হেলপার দুই লাখ ৭০ হাজার, সুপারভাইজার ৫৭ হাজার, দৈনিক বেতনভুক্ত ৩২ হাজার এবং অস্থায়ীভাবে এক লাখ ১২ হাজার।

অন্যদিকে নৌ পরিবহন খাতে ছয় লাখ ৯০ হাজার মানুষ কাজ করছে। এর মধ্যে যাত্রীবাহী পরিবহনে তিন লাখ চার হাজার এবং মালবাহী পরিবহনে তিন লাখ ৮৬ হাজার। এই খাতে মোট পরিচালন ব্যয় ৬৪৫ বিলিয়ন টাকা। আর নৌ যানবাহন খাতে এই ব্যয় ১১৯ বিলিয়ন টাকা।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। সেখানে আরও উপস্থিত্ ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার প্রমুখ।

Advertisement
Share.

Leave A Reply