fbpx

জিমেইলের যে ফিচারগুলো বাঁচাবে আপনার সময়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গুগলের জনপ্রিয় পরিষেবার মধ্যে সবচেয়ে বেশি দরকারি সেবা হচ্ছে জিমেইল। জিমেইলের সেবা ব্যবহার করে না, এমন মানুষ এখনকার সময়ে খুঁজে পাওয়া ভার। যে কোনো অফিসিয়াল কাজে কোনো ডকুমেন্ট, ফাইল, ছবি পাঠাতে জিমেইলের বিকল্প কিছু নেই।

আপনি আপনার কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোন- যে কোনো ডিভাইসেই এই সেবা ব্যবহার করতে পারেন। তাই গুগলও এর চাহিদার কথা মাথায় রেখে নিত্য নতুন ফিচার যোগ করছে জিমেইলে। ফলে ব্যবহারকারীর অনেক কাজ নিমিষেই আরও সহজ হয়ে যাচ্ছে। তবে জিমেইলের অনেক দরকারি ফিচার আছে, যার ব্যবহার অনেকেই জানে না। এই ফিচারগুলো ব্যবহারের ফলে জিমেইলের অনেক কাজ অনায়েসেই করা সম্ভব।

চলুন, একনজরে জিমেইলের এই ফিচারগুলো সম্পর্কে জেনে নেই।

১. এক স্ক্রিনে বেশি ইমেইল
আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টের স্ক্রিনে মেইলগুলো কীভাবে দেখতে চান, সে সম্পর্কে তার ওয়েব সংস্করণে তিনটি অপশন পাওয়া যাবে। স্ক্রিনের উপরে ডান পাশের সেটিংস থেকে এই অপশনগুলোতে ঢোকা যাবে। আর ‘ডিফল্ট’ অপশন ঠিক করা থাকলে, মেইলের সঙ্গে অনেক ফাঁকা জায়গা থাকবে। এছাড়া মেইল হেডারের নিজেই থাকে অ্যাটাচমেন্ট প্রিভিউ করার সুবিধা।

২. কনফিডেনশিয়াল মোড
এটি জিমেইল ব্যবহারকারীদের জন্য খুবই দরকারি একটি মোড। এই মোডটিতে পাঠানো ইমেইল কে কপি করতে পারবেন বা কে ডাউনলোড করতে পারবেন, সেই বিষয়টি আপনি নিজেই ঠিক করে দিতে পারবেন। এমনকি কতক্ষণ এই মেইল থাকবে, তার ‘এক্সপায়রেশন টাইম’ও নির্দিষ্ট করে দিতে পারবেন।

৩. রাইটিং সাজেশন
জিমেইলে আপনি শব্দ খোঁজার ঝামেলা এড়াতে বা সঠিক শব্দ প্রয়োগ করতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সহায়তা নিতে পারবেন। এই মেশিন লার্নিং প্রযুক্তির সহযোগিতায় আপনার মেইল লিখে দিতে পারবে জিমেইলের স্মার্ট কম্পোজ ফিচার।

নিজের জিমেইলে এই ফিচার ব্যবহার করতে প্রথমে সেটিংস থেকে জেনারেল ট্যাবে যেতে হবে। সেখানে স্মার্ট কম্পোজের পাশে ‘রাইটিং সাজেশন’ অপশনটি বাছাই করতে হবে। এরপর  থেকে স্বয়ংক্রিয়ভাবেই  ব্যবহারকারীর লেখার ধরন বুঝে মেইলের পরবর্তী শব্দ ও বাক্য নিয়ে পরামর্শ দেবে জিমেইল।

৪. শিডিউল সেন্ড
জিমেইলে সবশেষ যুক্ত হওয়া ফিচারগুলোর মধ্যে অন্যতম হচ্ছে শিডিউল সেন্ড। এই ফিচার ব্যবহার করে আপনি আগের থেকেই মেইল লিখে কবে, কাকে, কখন মেইল পাঠাবেন, যা ঠিক করে বা শিডিউল করে রাখতে পারবেন। ফলে অচিরেই নির্দিষ্ট সময়ে মেইল পাঠানোর সমস্যা থেকে অনায়েসেই মুক্তি পাবেন।

Advertisement
Share.

Leave A Reply