fbpx

জীবনের নিরাপত্তা চেয়ে জাতিসংঘের কাছে ঘুমধুম শূন্যরেখার রোহিঙ্গাদের চিঠি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জীবনের নিরাপত্তা চেয়ে জাতিসংঘের কাছে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ-মিয়ানমার শূন্যরেখায় অবস্থানরত রোহিঙ্গারা। বিষয়টি নিশ্চিত করেছেন ঘুমধুম শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের চেয়ারম্যান দিল মোহাম্মদ।

১৯ সেপ্টেম্বর (সোমবার) তার সই করা চিঠিটি ইমেইলের মাধ্যমে জাতিসংঘ সদর দপ্তরে পাঠানো হয়েছে বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন দিল মোহাম্মদ।

তিনি বলেন, ‘আমরা চিঠিতে জাতিসংঘকে জানিয়েছি ২০১৭ সালে মিয়ানমারের সামরিক জান্তা আট লাখ রোহিঙ্গাকে তাদের জন্মভূমি থেকে বিতাড়িত করেছে। জান্তা বাহিনী যেকোনো মুহূর্তে আমাদের উপর আরও বড় আক্রমণ করতে পারে।’

চিঠিতে শূন্যরেখার আশ্রিত রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও দ্রুত প্রত্যাবাসনের দাবি জানানো হয়েছে বলেও জানান দীল মোহাম্মদ।

চিঠিতে আরও বলা হয়েছে, মিয়ানমারের সামরিক জান্তা এখনো সেখানকার রোহিঙ্গাদের হত্যার চেষ্টা চালাচ্ছে। এমনকি উদ্দেশ্যপ্রণোদিতভাবে শূন্যরেখায় মর্টারশেল ও গোলাবর্ষণ করা হচ্ছে। এতে এক রোহিঙ্গা যুবকের মৃত্যু ও পাঁচজন আহত হয়েছে।

সীমান্তের তুমব্রু জিরো পয়েন্টের অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দারা মর্টারশেল হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বলেও জানান দীল মোহাম্মদ।

Advertisement
Share.

Leave A Reply