fbpx

জীবন ও জীবিকা রক্ষাই আগামী বাজেটের লক্ষ্য: অর্থমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মানুষের জীবন ও জীবিকা রক্ষা করাই থাকবে আগামী বাজেটের মূল লক্ষ্য, সেই অনুযায়ী বাজেট উত্থাপন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভা শেষে বাজেট সম্পর্কে জানতে চাইলে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘বাজেট কেমন হচ্ছে, কী থাকছে তা জানার জন্য অপেক্ষা করতে হবে। যেদিন সংসদে প্রচারিত হবে, সত্যিকার তথ্য আপনাদের সামনে চলে আসবে। এটা কোনোভাবেই আমরা ডিসক্লোজ করতে পারি না।’

বাজেট উত্থাপনের ছয়দিন আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, ‘আমাদের সব পিছিয়ে পড়া মানুষ, প্রান্তিক জনগোষ্ঠীকে আমাদের সাথে রাখতে হবে। তাদেরকে সাথে রেখেই এগিয়ে যেতে চাই। আমাদের লক্ষ্যই থাকবে দেশের মানুষকে বাঁচানো, ব্যবসায়ীদের বাঁচানো। সবার সবকিছু দেখেই আমরা এবার বাজেট উত্থাপন করব।’

উল্লেখ্য, ৩ জুন জাতীয় সংসদে তৃতীয়বারের মতো বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেট অনুষ্ঠিত হবে স্বাস্থ্যবিধি মেনে ও সংক্ষিপ্ত পরিসরে।

বৃহস্পতিবার বাজেট সম্পর্কে আলোচনায় না গেলেও অন্যান্য সময় অর্থমন্ত্রী জানিয়েছিলেন, সমাজের অতি দরিদ্র মানুষকে মূল ধারায় নিয়ে আসা, গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা এবং মহামারীর কারণে বিধ্বস্ত ক্ষুদ্র ব্যবসাগুলোকে টিকে থাকার সুযোগ করে দেওয়ার পরিকল্পনা আগামী বাজেটে গুরুত্ব পাবে।

গত ২০২০-২১ অর্থবছরে স্বাস্থ্য, প্রণোদনা ও সামাজিক সুরক্ষাকে প্রাধান্য দিয়ে মোট পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে চলতি অর্থবছর বাজেটের আকার ছয় লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply