fbpx

জুনান নাশিতের কবিতা বিষয়ক আলোচনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘কালি’ ১৭ সেপ্টেম্বর আয়োজন করেছিল ‘জুনান নাশিতের কবিতা’ শীর্ষক অনুষ্ঠানের। এটা ছিল কালির ১০ম অনুষ্ঠান।

রাজধানীর ধানমন্ডিতে ইএমকে সেন্টারে শনিবার বিকেল ৪টায় অনুষ্ঠানে নির্ধারিত আলোচক ছিলেন কথাসাহিত্যিক ও কবি মালেকা ফেরদৌস, লেখক ও কবি কামরুল হাসান, কবি তুষার কবির।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন কথাসাহিত্যিক পাপড়ি রহমান। সূচনা বক্তব্যের পর কবি জুনান নাশিতের ওপর আলোকপাত করা হয়। এরপর কবি মালেকা ফেরদৌস অসুস্থ থাকায় তার পাঠানো লিখিত আলোচনা পাঠ করে শোনান আফরোজা আক্তার টিনা।

পরে নাতিদীর্ঘ আলোচনা করেন কবি কামরুল হাসান। জুনান নাশিতের অনেকগুলো কবিতার উদ্ধৃতি দিয়ে বিশ্লেষণ করেন তিনি। দশটি পয়েন্টে লিখিত এবং গবেষণাধর্মী আলোচনা করেন কবি তুষার কবির। তিনি দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতিমান ব্যক্তিদের লেখা উদ্ধৃত করে আলোচনায় একটা ভিন্ন মাত্রা যোগ করেন।

জুনান নাশিতসহ তিন আলোচকের ওপর চমৎকার তথ্যসমৃদ্ধ আলোকপাত করেন উপস্থাপনার দায়িত্বপ্রাপ্ত কবি লাবণ্য লিপি। অনুষ্ঠানে গান পরিবেশন করেন কালির সদস্য শারমীন জাহান শাম্মী ও কবি সাকিরা পারভীন সুমা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. বেগম জাহান আরা, দিলারা মেসবাহ, সঞ্জীব পুরোহিত, পিয়াস মজিদ, সাইফ বরকতুল্লাহ, সুমী সিকান্দার, সেঁজুতি বড়ুয়া, মাহবুব সৈকত, মাহফুজ পাঠক, জিনাত আরা জোনাকী, মনিরুল মনির, কাজী সুফিয়া আকতার।

Advertisement
Share.

Leave A Reply