fbpx

জেনে নিই, নতুন কী ফিচার থাকছে উইন্ডোজ-১১ তে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২৪ জুন মাইক্রোসফটের উইন্ডোজ-১১ বাজারে আনার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার কথা রয়েছে। এরই মাঝে তারা এটিকে ‘উইন্ডোজের পরবর্তী জেনারেশন’ হিসেবে আখ্যা দিয়েছে। আর বিশ্বের বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, মাইক্রোসফটের বাকি উইন্ডোজের তুলনায় এই উইন্ডোজে অনেক ভিন্নধর্মী ফিচার থাকবে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম সি-নেট বলছে, যদিও মাইক্রোসফট উইন্ডোজ-১০ কে অপারেটিং সিস্টেমের সবশেষ ভার্সন উল্লেখ করেছিল, এর পরেও তারা আরেকটি নতুন ভার্সন আনতে যাচ্ছে। আগামী বৃহস্পতিবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে উইন্ডোজ-১১ অবমুক্ত করতে পারে প্রতিষ্ঠানটি।

এরই মধ্যে উইন্ডোজ-১১ এর অনেক ছবি ফাঁস হয়েছে। এমনকি অনেক সাইট থেকে এই অপারেটিং সিস্টেমটিও ডাউনলোড করা যাচ্ছে। তবে এখনই এসব ওয়েবসাইট থেকে উইন্ডোজ-১১ ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিভিন্ন ওয়েবসাইটে ফাঁস হওয়া ছবি ও তথ্য থেকে জানা গেছে, নতুন এই উইন্ডোজ সম্পূর্ণ ভিন্ন রূপে হাজির হচ্ছে। যেখানে নতুন স্টার্ট মেন্যু, হোম স্ক্রিন ও স্টার্টআপ সাউন্ড এবং আরও অনেক ফিচার থাকবে। সি-নেট আরও জানিয়েছে, এসবের বাইরেও উইন্ডোজ-১১ তে বেশ কিছু ফিচার থাকবে।

একনজরে জেনে নেই, উইন্ডোজ-১১ তে কী কী ফিচার থাকছে।

১. উইন্ডোজ-১১ তে একটিমাত্র কন্ট্রোল প্যানেল থাকতে পারে। কারণ উইন্ডোজ-১০ এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপ আলাদা থাকায় ব্যবহারকারীরা প্রায়ই অসন্তোষ প্রকাশ করতেন।

২. উইন্ডোজের নতুন ভার্সনে ডিফল্ট ব্রাউজারের সমস্যার সমাধান হতে পারে। কেননা উইন্ডোজ-১০ এ ডিফল্ট ব্রাউজার হিসেবে ছিল এজ। এটি পরিবর্তন করে অন্য যেকোনও ব্রাউজার ব্যবহারের সুযোগ থাকলেও অনেকের অভিযোগ, এজ পরিবর্তন করে অন্য ব্রাউজার ব্যবহার করলেও মাইক্রোসফট এজ ব্রাউজারকেই আবার ডিফল্ট করে দেয়। এই সমস্যার স্থায়ী সমাধান আসতে পারে নতুন এই উইন্ডোজে।

৩.  উইন্ডোজ-১০ এ আপডেট নিয়ে ব্যবহারকারীদের বেশ ভোগান্তি পোহাতে হয়। ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে ভার্সনটিতে নিয়মিত আপডেট দেওয়ার ফলে এর গতি কম থাকে বলে অভিযোগ ব্যবহারকারীদের। আশা করা যাচ্ছে, নতুন এই উইন্ডোজে এই সমস্যা থাকবে না।

৪. উইন্ডোজ-১০ ব্যবহারকারীদের অভিযোগ, এটির শাটডউন ও রিস্টার্টের গতি অনেক কম। এমনকি এটি স্লিপ ফিচারেও ঠিক মতো কাজ করে না। উইন্ডোজ-১১ তে এসব ফিচার আরও উন্নতভাবে আসতে পারে।

৫. সবচেয়ে চমকপ্রদ সংবাদ হচ্ছে, নতুন এই উইন্ডোজে ম্যাক অপারেটিং সিস্টেমে থাকা অনেক সুবিধা যুক্ত হতে পারে। যেমন- থ্রি-ফিঙ্গার ট্র্যাকপ্যাড, সহজেই স্ক্রল ডিরেকশন রিভার্স করা, সহজেই ইউজার অ্যাকাউন্ট তৈরি করা ইত্যাদি। এই সকল ফিচার উইন্ডোজের নতুন ভার্সনে যুক্ত হওয়ার সম্ভাবনা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply