fbpx

টাঙ্গাইলের বাসাইলে নৌকা বাইচ, চাপড়া বিলে লাখ লাখ দর্শক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম নৌকা বাইচ প্রতিযোগিতাটি কেবল বইয়ের পাতাতে বা মুরুব্বিদের গল্পেই আটকে নেই, সেটি এখনো টিকে আছে গ্রাম বাংলার আনাচে কানাচে। সেই সংস্কৃতির ধারা অব্যাহত রাখতে টাঙ্গাইলের বাসাইল উপজেলার বাসুলিয়া গ্রামবাসী ৪ সেপ্টেম্বর বিকেলে আয়োজন করলো নৌকা বাইচ প্রতিযোগিতা। চাপড়া বিলের পশ্চিম থেকে পুর্ব পাড়, প্রায় দেড় কিলোমিটার বিলের দু’পাশে লাখো মানুষের উৎসবমুখর উপস্থিতি সেই আয়োজনের সার্থকতা বাড়িয়ে দিয়েছে কয়েকগুন।

বীর মুক্তিযোদ্ধা আবদুল মালেক স্মৃতি ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজক এবং বাসাইল উপজেলার চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম বিবিএস বাংলাকে বলেন, ‘নৌকা বাইচ আমাদের গ্রাম বাংলার ঐতিহ্য। এটি ধরে রাখার পাশাপাশি যুব সমাজকে সুস্থ ধারার সংস্কৃতির সাথে সম্পৃক্ত করতে গত দু’বছরের মতো এবছরও আয়োজন করেছি নৌকা বাইচ প্রতিযোগিতা। সবার সহযোগিতা ও অংশগ্রহণ থাকলে, প্রতি বছরই আমরা উৎসবমুখর পরিবেশে নৌকা বাইচ আয়োজন করবো।’

প্রতিযোগিতায় অংশ নেয় নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, পাবনা, টাঙ্গাইলসহ বেশ কয়েকটি জেলা থেকে আসা প্রতিযোগীরা। আল্লাহ ভরসা, মায়ের দোয়া, সোনার তরী, ফুলের তরী, আদর্শ তরী, ময়ূর পঙ্খী, পঙ্খীরাজ ও জলপরীসহ বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, সিপাই, খেলনা, অলংগাসহ কয়েক ধরনের প্রায় অর্ধশতাধিক ছোট, বড় ও মাঝারি নৌকা কয়েকটি আলাদা রাউন্ডে প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় অংশ নিতে পেরে খুশি তারা।

করোনাকালীন ঘরবন্দি একটা লম্বা সময় পার করবার পর, এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবীদার। শহর কি গ্রাম, সবখানের বিনোদনে যখন প্রযুক্তির বিশাল রাজত্ব, তখন শতবর্ষের প্রাচীন অনুষঙ্গ ধরে রাখতে প্রতিটি হাওড়, বাওড়, খাল, বিলে এমন আয়োজন করার দাবি বিভিন্ন জেলা থেকে আসা দর্শকদের।

তারা বলেন, নৌকা বাইচের মতো আয়োজন দেখে আমরা খুবই খুশি। আমরা চাই প্রতি বছর এটি আয়োজন করা হোক। বয়স্করা বলেন, ছোটবেলায় আমরা এরকম আয়োজন দেখেছি। বুড়োকালেও দেখতে পাবো, ভাবি নাই। তবে ভালো লাগছে।

আবহমান বাংলার ঐহিত্য লালনে পৃষ্ঠপোষকতা করে পাশে থাকছে বিবিএস ক্যাবলস। নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অর্ধশত দলের মধ্যে প্রথম স্থান অধিকারী যমুনার তরী চ্যাম্পিয়ন দলের হাতে দেড় লাখ টাকা দামের মোটর সাইকেল তুলে দেয় টাঙ্গাইল ৮ আসনের সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম। এছাড়া চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ অংশগ্রহণকারী প্রত্যেকটি দলকে ফ্রিজ ও রঙিন টেলিভিশনসহ আকর্ষণীয় পুরষ্কার তুলে দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply