fbpx

টিকটকে আর্থিক বিনিয়োগের ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টিকটকের নির্মাতারা গেমসটপ শেয়ারের মাধ্যমে ঝুঁকিপূর্ণ ব্যবসার পরামর্শ দিচ্ছেন বলে সতর্কবার্তা দিয়েছে যুক্তরাজ্যের একজন ব্যবস্থাপক।

ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (এফসিএ) বলেছে, ভবিষ্যতে লাভের আশায় উচ্চ মাত্রায় বিনিয়োগ থেকে মানুষের সতর্ক থাকা উচিত। পাশাপাশি কিছু ভিডিও কনটেন্ট কোনো ধরনের অফিসিয়াল স্বীকৃতি ছাড়াই আর্থিক পরামর্শ দিয়ে থাকে এবং সেখানে বিনিয়োগ করতে বলে। সেগুলোর দিকে বিশেষ নজর দেয়া উচিত।

তবে টিকটক এর আগে দাবি করেছিল, তারা এ ধরনের প্রতারণামূলক ভিডিও সরিয়ে দিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক অনুসন্ধানের মাধ্যমে খুঁজে পেয়েছে যে, টিকটকের বেশ কয়েকটি জনপ্রিয় ভিডিও নির্মাতাকে গেমসটপ, ব্ল্যাকবেরি এবং এএমসিতে লোকদের শেয়ার কিনতে উত্সাহিত করেছিল।

জানুয়ারির শেষ দিকে এই সংস্থাগুলো শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে, কারণ ক্রেতাদের আকর্ষণ করার জন্য তারা বিভিন্ন ভিডিও বার্তার মাধ্যমে উৎসাহিত করেছিল।

টিকটকে আর্থিক বিনিয়োগের ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ

ছবি : বিবিসি

এফসিএর এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, “ভোক্তাদের অনলাইনে বিজ্ঞাপন এবং উচ্চ মাধ্যমিক বিনিয়োগের প্রতিশ্রুতি দেওয়া সোশ্যাল মিডিয়ায় সতর্ক হওয়া উচিত এবং তাদের যে পণ্যটি বিবেচনা করা হচ্ছে সে সম্পর্কে সবসময় আরও গবেষণা করা উচিত।‘

তিনি আরও বলেন, “অনিয়ন্ত্রিত বিনিয়োগের পরামর্শ গ্রহণের ঝুঁকি রয়েছে এবং আমরা আমাদের বিধিবিধানগুলো লঙ্ঘনকারী পৃষ্ঠাগুলিতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে জড়িত আছি।”

এফসিএ বলেছে যে, তারা আশা করছে যে আসন্ন অনলাইন সুরক্ষা বিলে সরকার “আর্থিক ক্ষতি” অন্তর্ভুক্ত করবে।

ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং প্ল্যাটফর্ম ‘প্যাক্সফুল’ প্রায় ১২০০ এর বেশি টিকটকেরও ভিডিও বিশ্লেষণ করেছেন। সেখানে দেখা গেছে, প্রায়  ১৪ শতাংশ ব্যবহারকারী সতর্কতা ছাড়াই কিছু আর্থিক সিদ্ধান্ত নিতে ব্যবহারকারীদের উদ্বুদ্ধ করেছে।

এদিকে এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ‘যে ভিডিওগুলি উপযুক্ত প্রমাণ ছাড়াই ঝুঁকিপূর্ণ, অতিরিক্ত-সরল ও অনুপ্রেরণামূলক আর্থিক সিদ্ধান্তকে উত্সাহিত করে ,তারা তরুণ বা অনভিজ্ঞ দর্শকদের বিভ্রান্ত করতে পারে। ফলস্বরূপ তাদের আর্থিক ক্ষতি করে বলেও পোস্টে বলা হয়।‘

তবে আর্থিক শিক্ষা সরবরাহকারী স্টার্ট-আপ মানি মেডিক্সের সহ-প্রতিষ্ঠাতা নিক অগুঞ্চা বলেন, ‘ ধনী হতে চাওয়া দোষের কিছু নয়। কিন্ত আপনার সর্বদা দীর্ঘমেয়াদী মানসিকতার  হতে হবে। আর এর জন্য আপনাকে যথাযথ পরিশ্রম এবং গবেষণা করতে হবে।’

এরই মধ্যে কিছু স্টকের সুপারিশ বাড়াতে কিছু প্রভাবশালী ব্যক্তি বিনিয়োগ করেছেন। আর চাহিদা ও শেয়ারের দাম বাড়ানোর জন্য তারা টিকটকে ভিডিও পোস্ট করেছেন- যা গ্রাহকদের আর্থিক ঝুঁকি বাড়াতে পারে বলে যোগ করেন তিনি।

এদিকে টিকটক এক বিবৃতিতে বলেছে, ‘আমরা টিকটকের একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং গ্রাহকদের অনলাইনে সুরক্ষা দিতে সর্বোচ্চ চেষ্টা করবো।’

এছাড়া যে কনটেন্টগুলো গ্রাহকদের জন্য ক্ষতিকর বা ঝুঁকিযুক্ত, সেগুলো তারা সরিয়ে ফেলেছে বলেও দাবি করে ভিডিও শেয়ারিং এই প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply