fbpx

টিকাবিরোধী প্রচারণা, শতাধিক অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টিকাবিরোধী প্রচারণা চালানোর অভিযোগে একশ’র বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। রাশিয়া থেকে এ প্রচারণা চালানো হচ্ছিল বলে জানিয়েছে ফেসবুক।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্র, ভারত ও লাতিন আমেরিকার দেশগুলোকে লক্ষ করে এ প্রচারণা চালানো হয়। মঙ্গলবার এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, করোনার টিকা নিয়ে মানুষের যে বিশ্বাস জন্মেছে, তা ভেঙে  দিতে মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে। আর এজন্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রভাব বিস্তার করতে সক্ষম-এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়েছে।

ফেসবুক বলছে, এ প্রচারণা যারা চালাচ্ছিলেন, তাদের সঙ্গে ফাজি নামের একটি প্রতিষ্ঠানের যোগাযোগের প্রমাণ পেয়েছে। ফাজি রাশিয়াভিত্তিক কোম্পানি অ্যাডনাওয়ের একটি অঙ্গপ্রতিষ্ঠান। করোনাভাইরাসের নির্দিষ্ট কিছু টিকার বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়িয়ে মানুষের আত্মবিশ্বাস কমাতে জনপ্রিয় ব্যক্তিদের ভাড়া করার চেষ্টা চালায় তারা।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, পশ্চিমা দেশের টিকাগুলোর বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো এমন প্রচারণা চালানো হলো। গত বছরের নভেম্বরেও একই নেটওয়ার্ক থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে মিথ্যা তথ্য ছড়ানো হয়। সেই সময় ওই নেটওয়ার্কের নানা অ্যাকাউন্ট থেকে হলিউডের চলচ্চিত্র ‘প্ল্যানেট অব দ্য এপস’–এর একটি ছবি ছড়িয়ে দেওয়া হয়। সেখানে অ্যাস্ট্রাজেনেকার টিকার কথা উল্লেখ করে হিন্দিতে কয়েক লাইন লেখা ছিল।

বিবিসি বলছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলে মানুষ বানরে পরিণত হবে-এমন তথ্য প্রচারের উদ্দেশ্যে ছবিটি ছড়ানো হয়েছিল। তখন ভারত সরকার জরুরি ভিত্তিতে দেশটিতে অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদনের বিষয়টি চিন্তা করছিল। কয়েকটি ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে প্রচারণাটি চালানো হয়। অ্যাকাউন্টগুলো সম্ভবত বাংলাদেশ ও পাকিস্তান থেকে খোলা হয়েছিল বলেও জানায় ফেসবুক।

এরই মধ্যে ফাজিকে ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে এ টেক জায়ান্ট। বিবিসি ফাজির এসব কর্মকাণ্ড নিয়ে কথা বলতে রাশিয়াভিত্তিক কোম্পানি অ্যাডনাওয়ের সঙ্গে একাধিকবার যোগাযোগ করে। তবে প্রতিষ্ঠানটি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এদিকে ফাজি বন্ধ করে দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে যুক্তরাজ্যে প্রতিষ্ঠানটির শাখার পরিচালক।

Advertisement
Share.

Leave A Reply