fbpx

টিকার দুই ডোজ নিলে দেশে আসতে লাগবে না করোনা পরীক্ষা  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের টিকার দুই ডোজ নেওয়া থাকলে যারা বিদেশ থেকে বাংলাদেশে আসবেন, তাদের আর করোনা পরীক্ষা করানো লাগবে না। তবে সঙ্গে করোনা টিকার সনদ থাকতে হবে বলে ৮ মার্চ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সেখানে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত যেকোনো টিকার পূর্ণ ডোজ যারা নিয়েছেন, তাদের বাংলাদেশে আসতে করোনা পরীক্ষা করাতে হবে না। এছাড়া ১২ বছরের কম বয়সী শিশুদেরও করোনা পরীক্ষা করাতে হবে না। তবে সবাইকে স্বাস্থ্যসংক্রান্ত অন্যান্য নির্দেশনা মানতে হবে।

তবে যেসব যাত্রী শুধু করোনার এক ডোজ টিকা নিয়েছেন বা কোনো টিকাই নেননি, তাদের বাংলাদেশে আসতে হলে যাত্রার আগে ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

একইসঙ্গে বাংলাদেশ থেকে বিদেশে যেতেও আর করোনা পরীক্ষার বাধ্যবাধকতা থাকছে না। যাত্রীরা যে দেশে যাবেন, তারা সে দেশের নির্দেশনা অনুসরণ করবেন।

বেবিচক বলছে, টিকা নেওয়া বা না নেওয়া কোনো যাত্রীর মধ্যে করোনার লক্ষণ বা উপসর্গ দেখা গেলে বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে হাসপাতালে নিয়ে করোনা পরীক্ষা করাবে। সে পরীক্ষায় ফল পজিটিভ এলে তাকে নিজ খরচে সরকার–নির্ধারিত হোটেলে সাত দিন আইসোলেশনে থাকতে হবে।

একই নির্দেশনায় এয়ারলাইনসগুলোকে বলা হয়েছে, ফ্লাইটে করোনায় আক্রান্ত যাত্রী পাওয়া গেলে তার বসার জন্য উড়োজাহাজে শেষের সারির সব সিট খালি রাখতে হবে। যেসব বড় উড়োজাহাজ ৩০০ বা এর কম যাত্রী ধারণে সক্ষম, সেগুলোয় ৯৫ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না। আর যেসব উড়োজাহাজ  ৩০০ জনের বেশি যাত্রী ধারণে সক্ষম, সেগুলোয় ৯০ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না।

Advertisement
Share.

Leave A Reply