fbpx

টুইটার ছাড়লেন ডরসি, নতুন সিইও ভারতীয় বংশোদ্ভূত আগারওয়াল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নানা বিতর্ক শেষে অবশেষে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সরে দাঁড়ালেন জ্যাক ডরসি। আর তার জায়গায় স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগারওয়াল।

টুইটার জানিয়েছে, ভারতীয় বংশোদ্ভূত প্রতিষ্ঠানটির প্রধান কারিগরি কর্মকর্তা পরাগ আগারওয়াল টুইটারের সিইও হতে যাচ্ছেন।

এর মধ্য দিয়ে ভারতীয় বংশোদ্ভূতদের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর আধিপত্য আরও বাড়ল। বর্তমানে মাইক্রোসফটের সিইও হিসেবে সত্য নাদেলা ও গুগলের সিইও হিসেবে সুন্দর পিচাই দায়িত্ব পালন করছেন। একই পথে হাঁটলেন পরাগ আগারওয়াল।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, জ্যাক ডরসি ২০০৬ সালে বিজ স্টোন, ইভান উইলিয়ামস এবং নোয়া গ্লাসের সঙ্গে মিলে টুইটার প্রতিষ্ঠা করেন। তখন থেকেই তিনি টুইটারের প্রধান নির্বাহীর দায়িত্বে ছিলেন। এরপর গড়ে তোলেন পেমেন্ট গেটওয়ে ফার্ম স্কয়ার। সেটিরও প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করে আসছিলেন ডরসি।

টুইটারকে জনপ্রিয় করে তুলতে ডরসি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। নতুন সব প্রযুক্তি ও উদ্ভাবন যোগ করেন টুইটারে।

তবে গত কয়েক বছর বিনিয়োগকারী এবং মার্কিন আইনপ্রণেতা, বিশেষ করে রিপাবলিকানদের তোপের মুখে পড়েন ডরসি।

এবারই প্রথম নয়, এর আগেও সিইও পদ থেকে জ্যাক ডরসিকে সরিয়ে দেওয়া হয়েছে। ২০০৮ সালে তাকে সিইওর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। তবে ২০১৫ সালে ফিরে আসেন তিনি। সেই থেকে টুইটারের পাশাপাশি ডিজিটাল পেমেন্ট সেবা স্কয়ারের সিইও হিসেবেও কাজ করছেন।

এজন্যই ডরসির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন টুইটারের কর্মী ও বিনিয়োগকারীরা। তারা অভযোগ করেন, টুইটারের চেয়ে স্কয়ার কিংবা অন্যান্য ব্যক্তিগত প্রকল্পে বেশি সময় দেন ডরসি। বছর দেড়েক আগেও ডরসিকে টুইটার থেকে সরানোর চেষ্টা করেছিলেন বিনিয়োগকারীরা।

টুইটার থেকে পদত্যাগের খবর জানিয়ে এক বিবৃতিতে ডরসি বলেন, ‘অবশেষে আমার চলে যাওয়ার সময় এল।’ সঙ্গে যোগ করেন, প্রতিষ্ঠানটির এখন এগিয়ে যাওয়ার সময়। পরাগ আগরওয়ালের নেতৃত্বে অগাধ বিশ্বাস আছেন বলেও জানান তিনি। বলেন, ‘আমি তাঁর দক্ষতা, হৃদয় এবং আত্মার জন্য গভীরভাবে কৃতজ্ঞ। এবার তাঁর নেতৃত্ব দেওয়ার সময়।’

সোমবার ডরসির পদত্যাগের ঘোষণা আসে। তবে রবিবার ডরসি টুইটারে লেখেন, ‘আমি টুইটার ভালোবাসি।’

পদত্যাগের ঘোষণা দিয়ে কর্মীদের কাছে পাঠানো ই-মেইলে ডরসি লেখেন, টুইটারকে তিনি প্রতিষ্ঠাতা-নেতৃত্বাধীন প্রতিষ্ঠান করতে চান না যা সময়ের সঙ্গে অন্যতম দুর্বলতায় পরিণত হতে পারে।

ডরসি জানান, তিনি টুইটারের সিইও পদ ছাড়লেও প্রতিষ্ঠানটির বোর্ডে থাকবেন। ২০২২ সাল পর্যন্ত তাকে ওই বোর্ডে থাকতে হচ্ছে।

পরাগ আগারওয়াল ২০১১ সালে টুইটারে যোগ দেন। ২০১৭ সালে তিনি প্রতিষ্ঠানটির প্রধান কারিগরি কর্মকর্তা হিসেবে দায়িত্ব নেন।

আগারওয়াল বিবৃতিতে বলেন, তিনি নতুন দায়িত্ব নিয়ে টুইটারকে আরও এগিয়ে নিয়ে যেতে ও সমৃদ্ধ করতে কাজ করবেন।

Advertisement
Share.

Leave A Reply