fbpx

টু-স্টেপ ভেরিফিকেশন চালু করলো ভাইবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বের শীর্ষস্থানীয় নিরাপদ, সুরক্ষিত ও ভয়েস ভিত্তিক মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার টু-স্টেপ ভেরিফিকেশন চালু করেছে। নিরাপত্তার অতিরিক্ত স্তর এর ব্যবহারকারীদের একটি পিন কোড এবং ইমেইল ব্যবহার করে তাদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সহায়ক ভূমিকা রাখবে।

ইতোমধ্যেই ভাইবারে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড; ফলে, তৃতীয় পক্ষ এর কোন ধরনের ডেটা ব্যবহার করতে পারবেন না এবং ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহারকারীদের তাদের মেসেজ কে দেখছেন সে ব্যাপারটি অবগত ও নিয়ন্ত্রণের বিষয়টিকে নিশ্চিত করে।

যে সকল ব্যবহারকারীরা টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার বাছাই করে তা কার্যকর করতে চান তাদের একটি ছয়-সংখ্যার পিন নম্বর তৈরি করতে হবে এবং তাদের ইমেইল অ্যাড্রেস ভ্যারিফাই বা যাচাই করতে হবে। একটি মোবাইল ডিভাইস বা ডেস্কটপের মাধ্যমে ভাইবারে লগ ইন করার জন্য ব্যবহারকারীকে তাদের ব্যক্তিগত পিন কোড প্রদান করে অ্যাকাউন্টটি যাচাই করতে হবে। কোডটি ভুলে গেলে ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য ভেরিফাইড ইমেইল অ্যাড্রেস ব্যবহার করতে হবে।

এছাড়াও একটি পিন কোড থাকলে ডেস্কটপে ভাইবার ব্যবহার করে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা যাবে। যে কোন ব্যবহারকারী ডেস্কটপের মাধ্যমে একটি ভাইবার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে হলে তাদের পিন কোড ব্যবহার করতে হবে।

ভাইবারের নতুন ফিচারটি ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্টের গোপনীয়তা নিশ্চিত করতে অতিরিক্ত নিরাপত্তা সংক্রান্ত পদক্ষেপ বাস্তবায়নে সহায়তা করবে। টু-স্টেপ ভ্যারিফিকেশন স্প্যাম পাঠাতে বা ব্যক্তিগত তথ্য ব্যবহার করার মাধ্যমে  হ্যাকারদের কাছ থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকিংয়ের বিষয়টি রুখে দেয়। প্ল্যাটফর্মের মধ্যে নন-ভ্যারিফায়েড অ্যাকাউন্টের সংখ্যা হ্রাস করে শুধুমাত্র প্ল্যাটফর্মে স্প্যাম মেসেজগুলোর সংখ্যা কমিয়ে দেবে না বরং ব্যবহারকারীদের বিশ্বব্যাপী প্রিয়জনের সাথে যোগাযোগের জন্য আরও দক্ষ এবং স্থিতিশীল অ্যাপ্লিকেশন তৈরি করবে। পাশাপাশি, ভাইবার ভবিষ্যতে বায়োমেট্রিক সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে কাজ করছে।

এ নিয়ে রাকুতেন ভাইবারের প্রধান তথ্য কর্মকর্তা আমির ইশ-শালোম বলেন, ‘ভাইবার ব্যবহারকারীদের গোপনীয়তা ও সুরক্ষার বিষয়টি সব সময়ই প্রাধান্য দিয়ে থাকে। ব্যবহারকারীদের একটি সুরক্ষিত, এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপের সেবা প্রদানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং নতুন এই ফিচারটি এ অ্যাপটিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আমরা প্রত্যাশা করছি।’

তিনি আরো বলেন, ‘টু-স্টেপ ভেরিফিকেশন আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ কমিয়ে দিবে এবং প্ল্যাটফর্ম সুরক্ষিত রাখতে ভাইবার যে সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করছে তা ব্যবহারকারীদের পাশাপাশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকেও আশ্বস্ত করবে।’

খুব শিগগিরই ভাইবারের টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে উন্মোচন করা হবে বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply