fbpx

টোল বাড়ছে বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর টোল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে, এ দু’টি সেতুতে ২০ থেকে ৩০ শতাংশ টোল বাড়বে।

মঙ্গলবার (২ নভেম্বর) সেতু বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, শিগগিরই নতুন টোল হার কার্যকর হবে।

জানা গেছে, বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের নতুন টোল হার হবে ৫০ টাকা, এখন এই হার ৪০ টাকা। কার ও জিপের এখন টোল লাগছে ৫৫০ টাকা, আগে এই যানের টোল ছিল ৫০০ টাকা। ছোট বাসের টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করা হয়েছে। বড় বাসের টোল হবে ১০০০ টাকা, যা আগে ছিল ৯০০ টাকা। ছোট ট্রাকের টোল ৮৫০ থেকে বেড়ে দাঁড়াচ্ছে ১০০০ টাকা। মাঝারি ট্রাকের টোল বর্তমানে ১ হাজার ১০০ টাকা। নতুন টোল হারে মাঝারি ট্রাকের (৫-৮ টন) টোল ধরা হয়েছে ১ হাজার ২৫০ টাকা। ৮ থেকে ১১ টনের ট্রাকের টোল ২০০ টাকা বাড়িয়ে ১ হাজার ৬০০ টাকা করা হয়েছে। এর চেয়ে বড় ট্রাক ও ট্রেইলরের টোল নির্ধারণ করা হয়েছে ২ হাজার থেকে ৩ হাজার টাকা। ট্রেইলর বা অন্য বড় যানের জন্য আলাদা টোল হার ছিল না।

এছাড়া, বঙ্গবন্ধু সেতুতে ট্রেন চলাচল করে। এর জন্য রেল কর্তৃপক্ষ থেকে বছরে এক কোটি টাকা করে পায় সেতু বিভাগ।

এদিকে, মুক্তারপুর সেতুর টোল ১০ থেকে সর্বোচ্চ ৫০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। এর মধ্যে কার এবং টেম্পোর টোল ধরা হয়েছে ৫০ টাকা, যা আগে ৪০ টাকা ছিল। ছোট ও বড় বাসের টোল ৫০ টাকা করে বাড়িয়ে যথাক্রমে দেড়শ’ ও আড়াইশ’ টাকা করা হয়েছে। ট্রাকের টোলও ৫০ টাকা বেড়েছে। আগে ট্রেইলরের জন্য আলাদা টোল হার না থাকলেও নতুন করে তা যুক্ত হয়েছে। এগুলোর শ্রেণীভেদে টোলের হার ৬০০ থেকে ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস এ বিষয়ে সংবাদমাধ্যমকে জানান, বিজ্ঞপ্তি দিয়ে সর্বসাধারণকে জানিয়ে শিগগিরই নতুন টোলের হার প্রয়োগ করা হবে। পাশাপাশি, টোল আদায়সংক্রান্ত সফটওয়্যার হালনাগাদও করা হবে।

দীর্ঘদিন টোলের হার না বাড়ানো এবং সেতুর রক্ষণাবেক্ষণ খরচ বাড়ার কারণে সেতুর টোল বাড়ানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মো. ফেরদৌস।

দেশের উত্তরাঞ্চলকে ঢাকাসহ সারা দেশের সাথে যুক্ত করেছে বঙ্গবন্ধু সেতু। সর্বশেষ ২০১২ সালে এতে বর্ধিত টোল হার কার্যকর হয়। অন্যদিকে, মুক্তারপুর সেতুর মাধ্যমে ঢাকা ও নারায়ণগঞ্জের সাথে মুন্সিগঞ্জের সংযোগ স্থাপিত হয়েছে। এর নাম ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। যা চালু হয়েছে ২০০৮ সালে। এটি চালুর পর এই প্রথম এই সেতুর টোলের হার বাড়ানো হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply