fbpx

ট্রেন কাউকে ধাক্কা দেয় না, অন্যরা ট্রেনকে ধাক্কা দিয়ে দুর্ঘটনা ঘটায়: রেলমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ট্রেন কাউকে ধাক্কা দেয় না, অন্যরা ট্রেনকে ধাক্কা দিয়ে দুর্ঘটনা ঘটায় বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। রেললাইনে এসে কেউ দুর্ঘটনার শিকার হলে তার দায়িত্ব রেল কর্তৃপক্ষের নয় বলেও জানান তিনি।

সোমবার (১ আগস্ট) দুপুরে গোপালগঞ্জ রেল স্টেশ‌নে বঙ্গবন্ধু শেখ মু‌জিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর দেশব্যাপী প্রদর্শ‌নের সূচনা উপল‌ক্ষে আ‌য়ো‌জিত এক সভায় মন্ত্রী এসব কথা ব‌লেন। এসময় সম্প্রতি চট্টগ্রামের মিরসরাইয়ে রেল দুর্ঘটনায় ১১ তরুণের মৃত্যুতে শোক ও সম‌বেদনা জানান রেলমন্ত্রী।

নুরুল ইসলাম সুজন বলেন, ট্রেন তো নি‌জের প‌থে চ‌লে। অন্যের প‌থে কখ‌নো ট্রেন চ‌লে না। অন্যরা বরং রে‌ললাইনের ওপর দি‌য়ে রাস্তা তৈরি ক‌রে চলাচল ক‌রে। তাহ‌লে তা‌দের দা‌য়িত্ব, জনগণকে নিরাপত্তা দেওয়া।

তিনি আরো ব‌লেন, রে‌লে ব্যারি‌কেড বা গেট দেওয়া হয় অন্যের নিরাপত্তা দেওয়ার জন্য নয়, রেল‌কে কেউ যা‌তে অনিরাপদ কর‌তে না পা‌রে, রে‌লের নিরাপত্তার জন্যই এসব গেট দেওয়া হয়। রে‌ললাইনের ওপর দি‌য়ে পথ বা‌নি‌য়ে যারা চলাচল ক‌রেন, তাদের উচিত নিরাপত্তার ব্যবস্থা করা। কারণ ট্রেন যখন চ‌লে, তখন ১৪৪ ধারা জা‌রি থাকে। ১৪৪ ধারা অমান্য ক‌রে কেউ য‌দি লাইনে উঠে যায়, তাহ‌লে অপরাধ তার, ট্রেনের নয়। ট্রেন তো বড় গাড়ি। তাই অনেকেই না বুঝে রে‌লের দোষ দিই।

ট্রেন য‌দি নি‌জের লাইন রে‌খে অন্যের বা‌ড়ি‌তে ঢু‌কে প‌ড়ে, তাহ‌লে এটা ট্রেনের দুর্ঘটনা হ‌বে। তার দা‌য়িত্ব রেল নে‌বে। তাই রে‌লে দুর্ঘটনা রো‌ধে সবাইকে নি‌য়ে কাজ কর‌তে হ‌বে। অযথা রেল‌কে দোষা‌রোপ কর‌লে সমাধান হ‌বে না, বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে রেলমন্ত্রী ফিতা কে‌টে বঙ্গবন্ধু শেখ মু‌জিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর উন্মুক্ত করেন। আগামী ৫ আগস্ট পর্যন্ত এ জাদুঘর‌টি গোপালগঞ্জ রেল স্টেশ‌নে সাধারণ জনগণ ও শিক্ষার্থী‌দের জন্য উন্মুক্ত থাক‌বে।

প‌রে মন্ত্রী টু‌ঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের সমা‌ধি সৌধের বেদী‌তে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

Advertisement
Share.

Leave A Reply