fbpx

‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ চূড়ান্ত অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন  মন্ত্রণালয়। মঙ্গলবার (১৯ অক্টোবর)  মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার রক্ষিত এলাকা সম্প্রসারণ প্রকল্পের আওতায় প্রণীত ৪টি গাইড  লাইন/ পরিকল্পনা দলিল চূড়ান্তকরণ’ সভায় এর অনুমোদন দেওয়া হয়।

সেখানে ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান ছাড়াও ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইন, ডলফিন এটলাস ইন বাংলাদেশ এবং ম্যানেজমেন্ট প্ল্যান ফর দ্যা গ্যাঙ্গেজ রিভার ডলফিন ইন হালদা রিভার প্রভৃতি কিছু সংশোধন সাপেক্ষে অনুমোদন করা হয়।

সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, নদী এবং উপকূলীয় এলাকায় ডলফিনের সংখ্যা হ্রাস প্রতিরোধে এবং ডলফিনের আবাসস্থল রক্ষায় ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’  কার্যকর ভূমিকা পালন করবে। শীতকালে গাঙ্গেয় ও ইরাবতী ডলফিন দেশের যে সকল স্থানে পাওয়া যায় ‘ডলফিন এটলাস ইন বাংলাদেশ’ তা জানাতে সহায়তা করবে।

বনমন্ত্রী বলেন, ডলফিন ও এর আবাসস্থল সংরক্ষণ ছাড়াও ‘ম্যানেজমেন্ট প্ল্যান ফর দ্যা গ্যাঙ্গেজ রিভার ডলফিন ইন হালদা রিভার’ ডলফিন সংরক্ষণে কর্তৃপক্ষের জন্য নির্দেশক হিসেবেও কাজ করবে। ডলফিন কনজারভেশন টিম যাতে সরকার প্রদত্ত অর্থ সঠিকভাবে কাজে লাগিয়ে ডলফিন সংরক্ষণ কার্যক্রম দীর্ঘদিন চালিয়ে যেতে পারে এজন্য ‘ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইন’ প্রণয়ন করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply