fbpx

ডিসলাইক বাটন সরিয়ে ফেলছে ইউটিউব! 

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বড় পরিবর্তন আসছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে। এখন থেকে বদলে যাচ্ছে ইউটিউবের ‘ডিসলাইক’ বা অপছন্দের বাটনের ধরন। আনুষ্ঠানিকভাবে এ কথা ঘোষণা করেছে ইউটিউব কর্তৃপক্ষ।

নতুন নিয়ম অনুযায়ী, কোনো ভিডিওকে দর্শকরা ‘ডিসলাইক’ করতে পারবেন ঠিকই, কিন্তু কতজন ‘ডিসলাইক’ করলেন তা জানতে পারবেন কেবল ওই ভিডিওর নির্মাতা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ইউটিউবের এই ফিচার নতুন কনটেন্ট ক্রিয়েটরদের সাহায্য করবে। তাছাড়া নতুন এই নিয়মের মূল উদ্দেশ্য, সংঘবদ্ধ ট্রল-বাহিনীর হাত থেকে ভিডিও কনটেন্ট নির্মাতাদের বাঁচানো।

ডিসলাইক বাটন সরিয়ে ফেলছে ইউটিউব! 

ইউটিউবে এখন লক্ষ লক্ষ ভিডিও আর নতুন নতুন নির্মাতারও অভাব নেই। তার মধ্যে যেটা পছন্দ, তাতে ‘লাইক’ দেন দর্শকরা। আবার অপছন্দের ভিডিওতে ‘ডিসলাইক’ দেওয়ারও অপশনও আছে। অনেক সময়ই অকারণ হয়রানির শিকার হতে হয় এইসব নির্মাতাদের।

শুধু তাই নয়, অনেকে আবার টার্গেট নিয়ে ‘ডিসলাইক’ দিতে ট্রল-বাহিনীও তৈরি করেছে। ইউটিউব কর্তৃপক্ষের দাবি, এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্বাধীন বিষয়বস্তুর নির্মাতারা। এসব ঝামেলা ও হয়রানি এড়াতেই নতুন ফিচার চালু করছে ইউটিউব।

এদিকে গবেষকদের একাংশের দাবি, ইদানিং কোনো বিষয়ে আপত্তি জানানোর অন্যতম মাধ্যম হিসেবে পরিগণিত হচ্ছে ইউটিউবের ‘ডিসলাইক’ বাটন। সংঘবদ্ধভাবে ধারাবাহিক ‘ডিসলাইক’ দেওয়ার প্রবণতা রুখতেই এই নতুন পদক্ষেপ নিচ্ছে ইউটিউব।

ইউটিউব জানিয়েছে, আগে যেমন ‘ডিসলাইক’ বাটন থাকত, এখনও তেমনই থাকবে। শুধু কতজন ‘ডিসলাইক’ করছেন, তা জানতে পারবেন না দর্শকরা। তা কেবল দেখতে পারবেন ভিডিওটির নির্মাতা নিজে।

তবে ইউটিউবের এই পদক্ষেপ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে এই উদ্যোগের প্রশংসায় ভাসলেও কেউ কেউ এটিকে যথাযথ পদক্ষেপ নয় বলে মন্তব্য করেছেন। এমনকি খোদ ইউটিউবের এই পোস্টে ৫০ হাজারের বেশি ডিসলাইক পড়েছে।

Advertisement
Share.

Leave A Reply